ইমিগ্রেশনএডিটর্স পিকসখবরটপ স্টোরিজ

৩ প্রশ্নের জবাবে মিলবে ব্রিটেনে স্থায়ী হওয়ার সুযোগ

ব্রিটেনে স্থায়ী হতে হলে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর নাগরিকদের কাছে তিনটি সহজ প্রশ্নের উত্তর চাইবে ব্রিটেন। স্মাটফোনের মাধ্যমে অনলাইনে এই তিনটি প্রশ্নের উত্তর দিতে পারবেন আবেদনকারীরা। বৃহস্পতিবার হাউজ অব লর্ডসের ইমিগ্রেশন বিষয়ক কমিটির কাছে এই তথ্য জানান হোম সেক্রেটারী সাজিদ জাবিদ।
তিনি বলেন, ব্রিটেন বসবাসের জন্য ইইউভুক্ত নাগরিকদের আইডি চেক, ক্রিমিনাল রেকর্ড এবং ব্রিটেনে বসবাস করছে কি না এ বিষয়টি যাচাই করবে হোম অফিস। আবেদনকারীদের কাছ থেকে এই তিনটি প্রশ্নের জবাব খুব কম সময়ে সরকারী ডাটাবেজে পরীক্ষা নীরিক্ষা করা হবে এবং অত্যন্ত কম সময়ে তাদের ভিসা আবেদনের ফলাফল জানানো হবে। অধিকাংশ আবেদনের ফলাফল মাত্র দুই সপ্তাহ ও এর চেয়ে কম সময়ের মধ্যে জানানো হবে।
হোম সেক্রেটারী সাজিদ জাবিদ বলেন, নতুন এই আবেদন প্রক্রিয়া অত্যন্ত সহজ হবে। কারো আবেদন প্রত্যাখান হলে, তিনি জানতে পারবেন আসলে কি কারনে তার আবেদন গ্রহনযোগ্য হয়নি।
হোম অফিস বলছে- এই প্রক্রিয়ায় প্রত্যেক আবেদনকারীর ব্যক্তিগত ক্রিমিনাল রেকর্ড গুরুত্বসহকারে দেখা হবে। এ ক্ষেত্রে কোন ধরনের ছাড় দেওয়া হবেনা।
নতুন এই স্কিম বাস্তবায়নে সরকারের ব্যয় হবে ১৭০ মিলিয়ন পাউন্ড। সরকার আশা করছে হচ্ছে, এই পদ্ধতিতে আবেদন জমা পড়বে ৩.৫ মিলিয়ন।
আগামী ২০২০ সালের মধ্যে যেসব ইইউ নাগরিক ও তাদের পরিবারের সদস্যদের ইউকেতে বসবাসের ৫ বছর পূর্ন হবে তারা ইউতে স্থায়ীভাবে বসবাস ও কাজের সুযোগ পাবেন।
নতুন এই স্কিম সুইজারল্যান্ড, নরওয়ে, আইসল্যান্ডের নাগরিকদের জন্যও প্রযোজ্য হবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close