ধর্ম

পবিত্র কুরআনের ৫ লাখ পাণ্ডুলিপি বিতরণ

কুরআন আল্লাহর কিতাব। তথ্য প্রযুক্তির কল্যাণে নির্মাণ ও প্রচার হচ্ছে কুরআনের অসংখ্য অ্যাপ। যা থেকে উপকৃত হচ্ছে মুসলিম উম্মাহসহ অনেক মানুষ। যারা কুরআন সম্পর্কে জানার সুযোগ পাচ্ছে, নিচ্ছে কুরআনের সুস্পষ্ট ধারণা।

এমন অনেক দেশ ও জাতি রয়েছে যারা তথ্য প্রযুক্তির সুবিধা থেকে বঞ্চিত। পাচ্ছে না কুরআনুল কারিমের পাণ্ডুলিপি ও সুস্পষ্ট ধারণা। তাদের কথা চিন্তা করে সৌদি আরবের ‘সালেহ আব্দুল আজিজ আর-রাজেহি’ নামক চ্যারিটি ফাউন্ডেশন বিশ্বের ১৬টি দেশে বিনামূল্যে বিতরণ করেছে পবিত্র কুরআনের ৫ লাখ পাণ্ডুলিপি।

‘সালেহ আব্দুল আজিজ আর-রাজেহি’ নামক চ্যারিটি ফাউন্ডেশনটি যেসব দেশে কুরআন্ডের পাণ্ডুলিপিটি বিনামূল্যে বিতরণ করেছে, তাহলো-
ইন্দোনেশিয়া, ফিলিপাইন, জিবুতি, মালয়েশিয়া, শ্রীলংকা, সেনেগাল, তানজানিয়া, মালি, আইভরি কোস্ট, মরক্কো, দক্ষিণ আফ্রিকা, থাইল্যান্ড, পাকিস্তান, বসনিয়া ও হার্জেগোভিনা, সুদান এবং গিনি।

এ দেশগুলোর মধ্যে যারা তথ্য প্রযুক্তিতে এগিয়ে আছে, তাদের অনেকে আবার কম্পিউটার, মোবাইল কিংবা অ্যাপ ব্যবহারে কুরআন সম্পর্কে জানতে কিংবা তেলাওয়াতে স্বাচ্ছন্দ বোধ করেন না। আবার অনেকে তথ্য প্রযুক্তির মাধ্যমে কুরআন তেলাওয়াত পছন্দও করেন না।

যারা অ্যাপ ব্যবহারে কুরআন পড়তে আগ্রহী নয়, তাদের জন্য চ্যারিটি ফাউন্ডেশনের পাণ্ডুলিপি বিতরণ যুযোপযোগী। আর তা তেলাওয়াত ও অধ্যয়নের মাধ্যমে তারা লাভ করবে আত্মিক প্রশান্তি।

উল্লেখ্য যে, সৌদি আরবের ‘সালেহ আব্দুল আজিজ আর-রাজেহি’ চ্যারিটি ফাউন্ডেশন চার বছর আগে বিশ্বের বিভিন্ন দেশে কুরআনুল কারিমের ২০ লাখ পাণ্ডুলিপি বিতরণ করেছে।

‘সালেহ আব্দুল আজিজ আর-রাজেহি’ চ্যারিটি ফাউন্ডেশনের এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। আল্লাহ তাআলা তাদের এ কাজকে কবুল করুন। আমিন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close