খেলাধুলা

‘ইউরোপা লিগ টু’ আসছে নতুন টুর্নামেন্ট

চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ; ইউরোপিয়ান ক্লাব ফুটবলের দুই শীর্ষ পর্যায়ের টুর্নামেন্ট। মূলত লিগের শীর্ষে থাকা দলগুলো চ্যাম্পিয়ন্স লিগ এবং তাদের পরে থাকা কয়েকটি দল অংশ নেয় ইউরোপা লিগে। এবার নতুন করে আরও একটি ইউরোপিয়ান লিগ আয়োজনের সিদ্ধান্ত নিচ্ছে উয়েফা। লিগের নাম দেয়া হবে ‘ইউরোপা লিগ টু’।

উয়েফার প্রেসিডেন্ট আলেক্সান্ডার সারফেরিন আজ এক সংবাদ সম্মেলনে বলেন, ‘উয়েফা নতুন ক্লাব প্রতিযোগিতাটি উয়েফা ক্লাব প্রতিযোগিতাকে আরও সমৃদ্ধ করবে। অনেক ক্লাবের জন্য অনেক ম্যাচ রাখা হয়েছে এখানে। যেখানে আরও অনেকগুলো ফেডারেশন অংশ নিতে পারবে গ্রুপপর্বে। ইউরোপিয়ান দেশগুলোর সঙ্গে কথা বলেই আমরা এটি চালু করতে যাচ্ছি। সবপর্যায় থেকেই দাবি আসছিল আরেকটি ইউরোপিয়ান প্রতিযোগিতা আয়োজনের। সেটি পূরণ হতে যাচ্ছে।’

তবে এই টুর্নামেন্টটি আপাতত তিন বছর চালানোর প্রস্তাব করা হয়েছে। ২০২১ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত চলবে ইউরোপা লিগ টু। যদি এর মধ্যে সাফল্য ধরা দেয় তাহলে ধারাবাহিকভাবে প্রত্যেক বছর আয়োজিত হবে এই টুর্নামেন্ট।

চারটি করে দল আটটি গ্রুপে ভাগ হয়ে লড়াই করবে। তারপর শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমি-ফাইনাল এবং ফাইনালের মাধ্যমে শেষ হবে টুর্নামেন্ট। এক্ষেত্রে শেষ ষোলোর আগে প্লে-অফেরও ব্যবস্থা রেখেছে উয়েফা। এক্ষেত্রে ইউরোপা লিগের গ্রুপপর্বে তৃতীয় হওয়া দল প্লে-অফে অংশ নেবে ইউরোপা টু লিগের গ্রুপ পর্বে দ্বিতীয় হওয়া দলের সঙ্গে। প্লে অফের ম্যাচগুলো ইউরোপা লিগের সূচি এবং চ্যাম্পিয়ন্স লিগের সূচির সময়েই আয়োজন করা হবে।

বর্তমানে দুটি নির্দিষ্ট সময়ে ম্যাচগুলো অনুষ্ঠিত হয় কিন্তু ২০২১ থেকে তিনটি সময়ে হবে ইউরোপিয়ান প্রতিযোগিতার ম্যাচগুলো। ইউরোপ টু লিগের ফাইনাল হবে বুধবার, ইউরোপা লিগের ফাইনাল হবে বৃহস্পতিবার এবং চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল হবে শনিবার। তাছাড়া ২০২১ সাল থেকে কমপক্ষে ৩৪টি দল সরাসরি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বে খেলার সুযোগ পাবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close