ফিচার

শীতকালে গোসলে গরম না ঠান্ডা পানি?

শীতকালে গোসল করা নিয়ে আমরা সবাই কমবেশি আতঙ্কে থাকি। পানি অতিরিক্ত ঠান্ডা হওয়ায় এই আতঙ্ক। ফলে অনেকেই নিয়মিত গোসল করা থেকেও বিরত থাকেন। আবার অনেকে গরম পানি ব্যবহার করে গোসল সেরে নেন। তবে গরম পানি আপনার শরীরের জন্য কতটুকু ভালো বা খারাপ তা আমরা অনেকেই জানি না।

বেশি গরম পানি দিয়ে গোসল করলে ত্বকের ক্ষতি হয়। গরম পানি ত্বকের ফলিকগুলোকে ক্ষতিগ্রস্ত করে, যা শরীর কে আর্দ্র করে। এতে ত্বক সহজেই তার মোহনীয়তা হারাবে এবং চামড়া তাড়াতাড়ি বুড়িয়ে যাবে। তাছাড়া মাথায় তো গরম পানি লাগানোই উচিত না। কারণ এতে চুলের এবং ব্রেনেরও ক্ষতি হয়। এজন্য মাথায় ঠান্ডা পানি দিতে হবে।

গরম পানিতে গোসল কার্ডিওভাস্কুলার সিস্টেমে নেতিবাচক প্রভাব ফেলে। যাদের হাইপারটেনশনসহ হৃৎপিন্ডজনিত সমস্যা রয়েছে তাদের জন্য গরম পানিতে গোসল ভালো নয়।

গরম পানি ত্বকের ছিদ্র খুলে দিলেও আবার সহজে ময়লা জমে। এর কারণে ব্রণসহ নানা সমস্যা সৃষ্টি হয়। গরম পানি চুলের জন্য ক্ষতিকর। চুল দুর্বল হয়ে সহজে ভেঙে যায়। গরম পানি বিষণ্ণতার জন্যও দায়ী। গরম পানি শরীরের তাপমাত্রা বাড়ায়। যা শুধু এসিডিটির সমস্যাই তৈরি করে না, মানসিক স্বাস্থ্যকেও প্রভাবিত করে। তবে কুসুম গরম পানি দিয়ে গোসল করলে কোনো ক্ষতি নেই।

সূত্র: আয়ুরভেডা

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরও দেখুন...

Close
Close