ধর্ম

কঠিন কাজগুলো বিনা প্রচেষ্টায় সফলতা লাভের আমল

এমন অনেক কাজ আছে, যা হাজারো চেষ্টায় সুন্দরভাবে সম্পন্ন করা সম্ভব হয় না। এসব ক্ষেত্রে মহান আল্লাহর সাহায্য ও আমলের বিকল্প নেই। আল্লাহ তাআলা গুণবাচক নামের আমলে অগোছালো ও কঠিন কাজগুলো বিনা প্রচেষ্টায় সুন্দরভাবে সম্পন্ন হয়ে যায়।

হাদিসে পাকে আল্লাহ তাআলার গুণবাচক নামের অনেক আমল ও ফজিলত ঘোষিত হয়েছে। যার ফলে মানুষ এ সব আমলে বিভিন্ন সমস্যা থেকে মুক্তি লাভ করে। তাছাড়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম আছে। যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির (আমল) করবে; সে জান্নাতে যাবে।’

অগোছালো ও বিশৃঙ্ক্ষলাযুক্ত কাজ সুন্দরভাবে সম্পন্ন করতে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلرَّشِيْدُ) ‘আর-রাশিদু’-এর নিয়মিত আমলই যথেষ্ট।

উচ্চারণ : ‘আর-রাশিদু’
অর্থ : ‘সৃষ্টি জগতের পথ প্রদর্শনকারী, পথ-নির্দেশকারী’

ফজিলত ও আমল

– কোনো ব্যক্তি যদি তার কোনো কাজের পূর্বাপর (আগা-মাথা) খুঁজে না পায় তবে সে ব্যক্তি ইশার নামাজের পর ঘুম যাওয়ার আগে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلرَّشِيْدُ) আর-রাশিদু’ ১০০০ (এক হাজার) বার পাঠ করে, তবে তার (যে কোনো ভালো) কাজ যথাযথভাবে সুসম্পন্ন হবে।

– যদি কোনো ব্যক্তি নির্ধারিত সংখ্যায় ও সময়ে আমল না করে সব সময় আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلرَّشِيْدُ) আর-রাশিদু’-এর জিকির করে, তবে তার সব কাজ-কর্ম বিনা প্রচেষ্টায় সম্পাদিত হয়ে যাবে।

সুতরাং হাজারো প্রচেষ্টা ও সাধনায় যে কাজ সুন্দরভাবে সম্পন্ন করা সম্ভব হয় না। সে কাজে সফলতা লাভে আল্লাহর সাহায্য ও আমলের বিকল্প নেই। আল্লাহ তাআলা গুণবাচক নামের আমলে অগোছালো ও কঠিন কাজগুলোতে সফলতা লাভে এ আমলগুলোই জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর গুণবাচক নামের এ ছোট্ট আমলে অগোছালো ও বিশৃঙ্খল কাজ সুন্দরভাবে সম্পাদন করার তাওফিক দান করুন। সব সময় এ আমলে মনের একান্ত চাওয়া বা কাজ-কর্ম বিনা প্রচেষ্টা বাস্তবায়নের তাওফিক দান করুন। আমিন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close