সমগ্র বিশ্ব

অর্থনীতির শীর্ষে বাংলাদেশ

বিশ্বের ক্রমবর্ধমান অর্থনীতির তালিকায় দক্ষিণ এশিয়ায় সবার উপরে রয়েছে বাংলাদেশ। মঙ্গলবার বিশ্বব্যাংকের ওয়েবসাইটে গ্লোবাল ইকোনমিক প্রসপেক্ট শিরোনামে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্বব্যাংকের প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, গেল অর্থবছরে বাংলাদেশের আনুমানিক প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৯ শতাংশ। একই সময়ে ভারতের প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৩ আর পাকিস্তানের ৫ দশমিক ৮ শতাংশ।

বিশ্বব্যাংক অনুমান করছে, বিনিয়োগ বৃদ্ধিসহ অন্যান্য অর্থনৈতিক কর্মকাণ্ডের মাধ্যমে চলতি বছরে দক্ষিণ এশিয়া অঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়ে ৭ দশমিক ১ শতাংশে গিয়ে দাঁড়াবে। আর বাংলাদেশে ক্রমবর্ধমান শক্তিশালী অর্থনৈতিক কার্যক্রমও অব্যাহত থাকবে।

বিশ্ব ব্যাংক বলছে, ২০১৮-১৯ অর্থবছরে ভারতের আনুমানিক প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ৩ শতাংশ। তবে চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির গতি কিছুটা মন্থর হতে পারে। ফলে এই অর্থবছরে প্রবৃদ্ধি ৭ শতাংশে দাঁড়াতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

বাংলাদেশ নিয়ে তুলে ধরা পর্যবেক্ষণে বিশ্বব্যাংক বলছে, ২০১৮ সালে বাংলাদেশের প্রবৃদ্ধির মূল চালিকাশক্তি ছিল শক্তিশালী ব্যক্তিগত রেমিট্যান্স প্রবাহ। তবে ক্রমবর্ধমান হারে খাদ্য ও যন্ত্রপাতি আমদানি এবং দুর্বল রফতানির ফলে নিট রফতানি ছিল নেতিবাচক।

এদিকে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে পাকিস্তানের ২০১৮-১৯ অর্থবছরে আনুমানিক প্রবৃদ্ধি হতে পারে ৩ দশমিক ৭ আর শ্রীলঙ্কার প্রবৃদ্ধি হবে ৪ শতাংশ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close