সমগ্র বিশ্ব

জাতিসংঘ মিয়ানমার সংকটের শান্তিপূর্ণ সমাধান চায়

মিয়ানমারের সাম্প্রতিক সহিংস পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধান খুঁজে পাওয়ার জন্য প্রচেষ্টা জোরদার এবং সহিংসতায় আক্রান্ত সবার মধ্যে মানবিক সহায়তা পৌঁছানো নিশ্চিত করতে দেশটির সব পক্ষের প্রতি আবেদন জানিয়েছে জাতিসংঘ। খবর ইউএনবির

মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র এক সংবাদ সম্মেলনে বলেন, ‘জাতিসংঘ সাম্প্রতিক সপ্তাহগুলোতে মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে নিবিড় যোগাযোগ রেখেছে এবং সহিংসতায় আক্রান্তদের জন্য মানবিক চাহিদা পূরণে চলমান প্রচেষ্টায় সহায়তার প্রস্তাব দিয়েছে।’

মুখপাত্র জানান, মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের ভারপ্রাপ্ত আবাসিক ও মানবিক সমন্বয়ক নুট ওস্টবি উত্তর ও মধ্য রাখাইন রাজ্যের পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। সেখানে আরাকান আর্মি ও মিয়ানমারের নিরাপত্তা বাহিনীগুলোর মধ্যে সংঘর্ষের কারণে এখন পর্যন্ত প্রায় সাড়ে চার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

ওস্টবি ৪ জানুয়ারির হামলার খবরে মর্মাহত হয়েছেন ও প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। সেই সঙ্গে তিনি নিহত পুলিশ সদস্যদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

এই আবাসিক ও মানবিক সমন্বয়ক বেসামরিক নাগরিকদের রক্ষা এবং আন্তর্জাতিক মানবিক ও মানবাধিকার আইন অনুযায়ী নিজেদের দায়িত্ব পালন করতে সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close