সোশ্যাল মিডিয়া

সবচেয়ে দামি প্রতিষ্ঠান হিসেবে মাইক্রোসফটের মুকুট কেড়ে নিয়েছে অ্যামাজন

বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান হিসেবে মাইক্রোসফটের মুকুট কেড়ে নিয়েছে অ্যামাজন।

সাম্প্রতিক ছুটির মৌসুমে বিশ্বের সর্ববৃহৎ এই ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠানটির ভালো বিক্রি এবং শেয়ার মূল্য ৩ শতাংশ বাড়ায়, গত সোমবার অ্যামাজনের বাজারমূল্য ৭৯৩ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। যা মাইক্রোসফটের ৭৮৮ বিলিয়ন ডলার বাজারমূল্যকে অতিক্রম করেছে।

গত নভেম্বরে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানকে অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানির মুকুট পড়ে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। তবে ১ মাসের বেশি এই মুকুট মাথায় রাখতে পারলো না মাইক্রোসফট। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর বাজারমূল্যের এই নিকটতম প্রতিযোগিতার মানে হচ্ছে, আগামী মাসগুলোতে আবারও শীর্ষস্থানের হেরফের হতে পারে।

অনলাইনে কেনাবেচার বিশ্বের সবচেয়ে বড় প্রতিষ্ঠান হওয়ার পাশাপাশি ইলেকট্রনিক গ্যাজেট নির্মাণ, ভিডিও স্ট্রিমিং পরিষেবা ও ক্লাউড অবকাঠামোতে ধারাবাহিক সফলতা অ্যামাজনকে বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানে পরিণত করেছে।

অন্যদিকে আইফোনের বিক্রি কমে যাওয়ায় কঠিন সময় পার করতে হচ্ছে অ্যাপলকে। নতুন আইফোনগুলোর দাম অত্যাধিক বেশি হওয়াটাই মূলত আইফোন বিক্রি কমে যাওয়ার কারণ বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

অন্যদিকে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলার যোগ্য নেতৃত্বে ব্যবসায় বিশাল পরিবর্তন আসায় সফটওয়্যার কোম্পানিটির আয় দিন দিন বেড়ে চলেছে, বিনিয়োগকারীদের আস্থা বাড়ছে এবং মাইক্রোসফটের শেয়ার মূল্য বেড়েছে। এখান দেখার বিষয়, আগামীতে ফের মাইক্রোসফট বিশ্বের সবচেয়ে দামি কোম্পানির মুকুট পড়তে পারে কিনা।

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকাতেও শীর্ষস্থানে রয়েছেন অ্যামাজনের সিইও জেফ বেজোস।

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরও দেখুন...

Close
Close