ধর্ম

যে মসজিদে কুরআন তেলাওয়াত হয় ২৪ ঘণ্টা

রাশিয়ার রাজধানী মস্কো। মস্কো শহরের অলিম্পিক স্টেডিয়ামের পাশে নির্মিত নয়নাভিরাম এক মসজিদ। যা মস্কো গ্র্যান্ড মসজিদ নামে সুপরিচিত। মসজিদটি রাশিয়ার অন্যতম সুন্দর এবং বড় মসজিদ হিসেবেও বিবেচিত। ৯ জানুয়ারি থেকে মসজিদটিতে দিন-রাত অবিরাম কুরআন তেলাওয়াত ও তা সম্প্রচারের ব্যবস্থা চালু করা হয়েছে।

মসজিদের ব্যবস্থাপনার কমিটির তত্ত্বাবধানে নির্ধারিত ক্বারীগণ ১ ঘণ্টা করে পালাক্রমে দিন-রাত ২৪ ঘণ্টা পবিত্র কুরআনুল কারিম তেলাওয়াত করেন। শুধুমাত্র নামাজ পড়াকালীন সময়ে বন্ধ থাকে এ তেলাওয়াত। মসজিদের নিজস্ব ওয়েবসাইট (https://mihrab.ru/) চ্যানেলে সরাসরি এ তেলাওয়াত সম্প্রচার করা হয়।

উল্লেখ্য যে, মস্কোর এ গ্র্যান্ড মসজিদটি ১৯০৪ সালে বিখ্যাত স্থাপত্য শিল্পী নিকোলাই ঝুকভের-এর নকশা অনুযায়ী নির্মাণ করা হয়। তারপর বেশ কয়েকবার মসজিদটির সংস্কার করা হয়। অবশেষে মূল মসজিদটি ভেঙে ২০১১ সালের ১১ সেপ্টেম্বর ১৯ হাজার বর্গমিটার জায়গাজুড়ে নির্মাণ শুরু হয়।

মসজিদটি নির্মাণ শেষে ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসসহ নেতৃস্থানীয় মুসলিম ব্যক্তিদের উপস্থিতিতে মস্কো গ্র্যান্ড মসজিদ উদ্বোধন করেন। মসজিদটিতে এক সঙ্গে ১০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে সক্ষম।

উল্লেখ্য যে, রাশিয়ায় মোট জনসংখ্যা প্রায় ১৫% মুসলিম বসবাস করে। আর শুধু মস্কোতেই রয়েছে ১৫ লাখ মুসলিমের বসবাস।

মস্কোর গ্র্যান্ড মসজিদের দিন-রাত অবিরাম কুরআন তেলাওয়াতের ব্যবস্থা গ্রহণ ও তা নিজস্ব ওয়েবসাইটে সম্প্রচার নিঃসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ। যা মানুষকে কুরআনি জীবন-যাপনে আগ্রহী করে তুলবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরও দেখুন...

Close
Close