ইংল্যান্ডএডিটর্স পিকসখবরটপ স্টোরিজ

উত্তর আয়ারল্যান্ড ও ব্রাসেলস সফর করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে

ব্রেক্সিট নিয়ে চলমান অচলাবস্থা কাটাতে উত্তর আয়ারল্যান্ড ও ব্রাসেলস সফরের পরিকল্পনা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। চলতি সপ্তাহেই এই দুই স্থান সফর করবেন তিনি। এদিকে চরম অনিশ্চয়তার মুখে ব্রিটেনে বিনিয়োগ কমিয়েছে নিসান, রাণী এলিজাবেথসহ রাজপরিবারকে লন্ডন থেকে সরিয়ে নিরাপদ স্থানে নেয়ার পরিকল্পনার কথাও শোনা যাচ্ছে। গার্ডিয়ান, বিবিসি, ডয়েচে ভেলে।

২৯ মে ইউরোপিয় ইউনিয়ন থেকে চূড়ান্তভাবে বেরিয়ে যাওয়ার কথা রয়েছে ব্রিটেনের। থেরেসা বলছেন, উত্তর আয়ারল্যান্ডের সীমান্ত সংক্রান্ত বিষয়ে নতুন প্রস্তাব নিয়ে ব্রাসেলস যাবেন তিনি। এদিকে ইইউ জানিয়েছে, মূল ব্রেক্সিট চুক্তির সঙ্গে রদবদল করবে না তারা। ইইউভুক্ত আয়ারল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের মধ্যকার স্থলসীমান্ত খোলা রাখতে বদ্ধপরিকর তারা। এছাড়া ব্যাকস্টপ সংক্রান্ত যে কোন পরিবর্তন যে ব্রিটিশ সংসদের অনুমোদন পাবে, তারও কোনো নিশ্চয়তা নেই। স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী নিকোলা স্টার্জেন সোমবার এক ভাষণে বলেছেন, ‘ব্রিটেন এখনো ব্রেক্সিটের জন্য প্রস্তুত নয়। এই অবস্থায় যুক্তরাজ্যের অধীনে থেকে যে স্কটল্যান্ডের স্বার্থ রক্ষা হবে না তা পরিস্কার।’

ইতোমধ্যেই ব্রিটেনের রাজনৈতিক অচলাবস্থার জের ধরে অসংখ্য কোম্পানি ২৯শে মার্চের পর শুল্ক সংক্রান্ত জটিলতা সামলানোর প্রস্তুতি নিচ্ছে। ইউরোপের মূল ভূখ-ে দপ্তর সরিয়ে ব্রিটেন থেকে মূলধন সরিয়ে নিয়ে যাচ্ছে অনেক প্রতিষ্ঠান। জাপানের গাড়ি কোম্পানি নিসান ব্রিটেনে নতুন মডেলের এসইউভি গাড়ি উৎপাদনের পরিকল্পনা বাতিল করেছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close