আমাদের কমিউনিটি

কুয়ালালামপুরে গ্রীনটেক ফাউন্ডেশন বাংলাদেশ’র আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

জাতিসঙ্ঘ ঘোষিত ২০৩০ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগে মালায়শিয়ার সঙ্গে কাজ করবে বাংলাদেশের গ্রীনটেক ফাউন্ডেশন।

বিশ্বের ৮৭ তম বিশ্ববিদ্যালয় “ইউনিভার্সিটি অব মালায়া” তে গ্রীনটেক ফাউন্ডেশন বাংলাদেশ এর উদ্যোগে এবং জাতিসংঘের উন্নয়ন বিষয়ক প্রতিষ্ঠান এসডিএসএন এর সদস্য মালায়া বিশ্ববিদ্যালয় এর সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের কুয়ালালামপুর ক্যাম্পাসের গবেষণা ও উন্নয়ন ভবনে অনুষ্ঠিত হয়ে গেল দিনবব্যপী এসডিজি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ২০১৯।

বাংলাদেশ হাইকমিশন মালায়শিয়া সাবেক হাইকমিশনার ও জর্ডানস্থ মালায়শিয়ার সাবেক এম্বাসেডর জনাব দাতো আব্দুল মালেক বিন আব্দুল আজিজ এর সভাপতিত্বে উক্ত সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেরিটাইম ইন্সিটিউট এর উপ মহা পরিচালক ডক্টর রিজাল আব্দুল কাদির।

অন্যান্য অতিথিরা হলেন অর্থনৈতিক বিষয়ক মন্ত্রনালয়ের পরিবেশ বিষয়ক উপ পরিচালক আহমেদ রিজাল খালিত, জ্বালানী, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের জেস্ট কর্মকর্তা মিস পুয়ান হাজাহ দালিবাহ বিনতে হাজি ডালি, ইউএনডিপি মালায়শিয়ার জ্বালানী ও পরিবেশ বিষয়ক প্রোগ্রাম ম্যানেজার মিস গ্যান পেক চুয়ান, ইউনিভার্সিটি অব মালায়া ওয়েলস এর উপ-উপাচার্য মিঃ স্টিভ লয়েড গ্রিফিথ, মালায়শিয়া-চায়না-ইন্ডিয়া ইউনাইটেড চেম্বার অব কমার্স এর প্রেসিডেন্ট মিঃ জেরি ইয়াপ এবং ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের পরিচালক মিসঃ মারগারেট সু।

গ্রীনটেক ফাউন্ডেশন বাংলাদেশ নির্বাহী পরিচালক জনাব লুৎফর রহমান এর পরিচালনায় উক্ত সম্মেলনে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট পরিবেশ বিজ্ঞানী, ২০০৮ সালের বাংলাদেশ এর চ্যাম্পিয়ন অব দি আর্থ বাংলাদেশ সেন্টার ফর এডভান্স স্টাডিজ এর নির্বাহী পরিচালক ও গ্গ্রীনটেক ফাউন্ডেশনের উপদেস্টা ডক্টর আতিক রাহমান।

সম্মেলনে বক্তারা টেকসই ও নবায়নযোগ্য সবুজ জ্বালানী, পরিবেশ উন্নয়ন, গ্রিনটেকনোলজি, জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ ও সমুদ্র অর্থনীতি উন্নয়নে বাংলাদেশ, মালায়সিয়ার সাথে যৌথভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। বিশেষ করে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানী প্রসারে এবং সবুজ ইন্ডাস্ট্রি ও সনুজ ভবন উন্নয়নে সফলতা তুলে ধরে সবাই ভূয়সী প্রশংসা করেন!

সম্মেলনে বাংলাদেশ, মালায়শিয়াসহ বিভিন্ন দেশ থেকে প্রায় শতাধিক গবেষক ও বক্তাগণ অংশগ্রহণ করেন। জাতিসঙ্ঘ ঘোষিত ২০৩০ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বিভিন্ন পর্যায়ে ভূমিকা রাখার জন্যে সম্মেলনের পক্ষ থেকে চায়নার গ্রীন সোলার এনার্জি সিস্টেম সল্যুশন, মালায়শিয়ার মালায়া বিশ্ববিদ্যালয় এবং ইউসিএসআই বিশ্ববিদ্যালয় কে এবং বাংলাদেশ এর সোলার ইলেক্ট্রো বাংলাদেশ লিমিটেড ও গ্রীনটেক ফাউন্ডেশন বাংলাদেশ কে এবং ব্যক্তি পর্যায়ে ডঃ আতিক রহমান কে সম্মামনা প্রদান করা হয়।

সিসিপিএম বাংলাদেশ, অর্কিড এশিয়া ইনফোটেক মালায়সিয়া, তাহিরাহ গ্রুপ এসডিএসএন এবং সেন্টার ফর সাস্তেইনাবেল ডেভেলপমেন্ট মালায়সিয়া সহযোগী প্রতিষ্ঠান হিসেবে অংশগ্রহণ করেন ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close