আমাদের কমিউনিটি

ফ্লোরিডায় “২য় ফ্লোরিডা বই মেলা“ সম্পন্ন

জুয়েল সাদত:
দ্বিতীয় ফ্লোরিডা বই মেলা গত ২৪ মার্চ রোবাবার ফ্লোরিডার বয়ন্টন বীচ হাই স্কুলে সফল ভাবে অনুষ্টিত হয় । বিকেল ৩ টা থেকে ব্ই মেলা ও একুশে উদযাপন হবার কথা থাকলেও মুল অনুষ্টান শুরু হয় বিকেল সাড়ে চার টায় । ঢাকা ক্লা্ব ও ফ্লোরিডা শিল্পী সমাজের যৌথ উদ্যেগে ২য় ফ্লোরিডা ব্ই মেলায় উপস্থিত ষ্টল গুলো বিকাল ৩ টায় প্রবাসীদের পদচারনায় মুখরিত হয়ে উঠে । বই মেলায় ব্ই য়ের ষ্টল ছাড়াও ছিল নানা রকল কাপড়ের দোকান ,খাবারের দোকান ও বিভিন্ন খেলনার দোকান । অনেকে আগ্রহ নিয়ে বই কিনেন উপস্থিত লেখকদের অটোগ্রাফ নেন । উল্লেখ্য বই মেলায় ফ্লোরিডা লেখকদের বই ছিল, ছিল ইয়া্ং রাইটার আরমান সোবহানের “ষ্টেইনড ‍ইউনডো“ ,যা যখন সে ১৪ বছর তখন প্রকাশিত হয় । মেলায় ছিলেন ওরলান্ডোর ফ্লোরিডার লেখক গোলাম সাদত জুয়েল ৬ টি বই নিয়ে, ছিলেন ফ্লোরিডার লেখক ডাক্তার সুলতান সালাউদ্দিন আহমেদ তার “সুতোর টানে“ বই নিয়ে । মেলায় সামিরা আব্বাসীর নতুন সংযোজন বহি:বিশ্বের প্রথম হিউম্যান লাইব্রেরী । সেখানে লেখক শামীম আজাদ, ডাক্তার আতিকুজ্জামান,ডা: কেয়া রোজারিও, জাহানারা খান বীনা নিজেরাই গ্রন্থ হিসাবে উপস্থিত হন । । যা বই মেলায় নতুন মাত্রা যোগ করে । ব্ই মেলায় ছিল স্বপন মাঝির লেখা ও সালমা রহমান মিনুর পরিচালনায় ‍ ভাষার উপর একটি শিক্ষনীয় নাটিকা “উল্টোরথ“ । বই মেলায় সামিরা আব্বাসীর পরিকল্পনায় ছিল গীতি আলেখ্য সেখানে অংশগ্রহন করেন দিপু খান,আতিকুর রহমান, ফারহানা বাতেন,জাহানারা খান বিনা, কেয়া রোজারিও, আওয়াল হেলাল ,পৃতি হেলাল , পাপ্পু রহিম,আব্দুল বাতেন ও সোহাগ উদ্দিন । ছিল লন্ডন থেকে আগত বিশিষ্ট লেখিকা অধ্যাপিকা শামীম আজাদের ষ্টোরি টেলিং, ১৭ জন নতুন প্রজন্ম সেখানে অংশ গ্রহন করেন । গুনি জন সম্মামনা প্রদান করা হয় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের নিউজ প্রেজেন্টার বেগম আজমান হোসেন , লেখিকা শামীম আজাদ ও সেলিম জাহান কে । ভাষা আন্দোলনের উপর রচনা প্রতিযোগিতায় ১২ জন বিজয়ী নতুন প্রজন্ম দের নিয়ে এই অনুষ্টানে আত্বপ্রকাশ করল বাংলা বুক ক্লাব । রচনা প্রতিযোগীতর প্রথম পুরষ্কার স্পন্সর করেন মোস্তফা জামান আব্বাসী ও অন্যান্য পুরষ্কার স্বন্সর করে ঢাকা ক্লাব ফ্লোরিডা । ইরিন খানের কোরিওগ্রাফিতে “কারার ওই লৌহকপাট“ ও ,মীম হোসেইনের কোরিওগ্রাফিতে “মম চিত্তে“ ছিল চম্যকার পরিবেশনা ।

বই মেলায় চলাকালিন মহান একুশের ভাষা আন্দোলনের স্মরনে অস্থায়ী শহিদ মিনারে ফ্লোরিডার সব সংগঠন পুষ্প স্তবক প্রদান করেন । সব সংগঠন লাইন ধরে শহিদ বেদীতে ফুল প্রদান করেন । ঢাকা ক্লাবের দিপু খান ও আতিকুর রহমান এবং শিল্পী সমাজের সামিরা আব্বাসীর সমন্বিত প্রচেষ্টায় বই মেলাটা ছিল সাজানো গোছালো একটি পরিচছন্ন আয়োজন । বয়ন্টন স্কুলের উন্মক্ত স্থানে বই মেলা চলাকালিন বৃষ্টির জন্য সামান্য সময় অনুষ্টানে বিঘ্ন ঘটলেও উপস্থিত প্রবাসীরা বিকেল চার টা ধেকে রাত সাড়ে দশটা পযন্ত ছিলেন । বই মেলার শুরুতে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সংগীত পরিবেশন করা হয় , তখন ষ্টেজে উপস্থিত ছিলেন বয়ন্টন বীচ সিটির মেয়র ষ্ঠিভ গ্রান্ট ।

· কনভেনর ডাক্তার সালা্হ উদ্দিন আহমেদ তার সংক্ষিপ্ত বক্তব্যে, সকল ফ্লোরিডাবাসী কে ধন্যবাদ জানান এবং আগামীতে আরও বড় আকালে বই মেলা করার ঘোষনা প্রদান করেন । সভাপতির ব্ক্তব্য সেলিম জাহান বলেন , বাংলা ভাষাটা আমাদের আহংকার । আজ সময়ের প্রয়োজনে আমার বিদেশে বসে ও উপলব্দি করছি ভাষাটা রক্ষা করা কতটা জরুরী । অন্যান্য যে কোন গোষ্টির চেয়ে বাংলাদেশীদের আহংকার করার একটি বিষয় । তা হল আমারা রক্ত দিয়ে ভাষা পেয়েছি ।

· বিশেষ অতিথি অধ্যাপক শামীম আজাদ বলেন ,বাংলা ভাষাটা আমাদের ও নতুন প্রজন্মের মাধ্যমেই টিকে থাকবে । বিশ্ববাসীকে এ্ই বাংলা ভাষাকে আমাদের পরিচয় করিয়ৈ দিতে হবে । আমাদের আরও যত্ন বান হতে হবে ভাষাটাকে যেন আমরা অবহেলা না করি ।

· ফ্লোরিডা বই মেলায় প্রবাসিরা বিভিন্ন ষ্টল থেকে বই সংগ্রহ করেন । তবে প্রবাসীদের বই য়ের চাহিদা মেটানোর জন্য আরও বেশী বইয়ের ষ্টলের উপস্থিতি প্রয়োজন বলে অনেকে মন্তব্য করেন । সাউথ ফ্লোরিডায় বসবাসরত কয়েক হাজার প্রবাসী বই মেলায় উপস্থিত হয়ে মেলাটাকে সফল করেন । ‍ঢাকা ক্লাবের ‍দিপু খান ও শিল্পী সমাজের সামিরা আব্বাসীকে অনেকে ধন্যবাদ দেন সুন্দর ও সফল বই মেলা উপহার দেয়ায় ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close