ধর্ম

রাসূল সা. বলেন- তোমাদের কারো রাগ হয়, তখন সে যেন ওজু করে

একজন মুসলমান প্রকৃত মুমিনরূপে নিজেকে গড়ে তুলতে হলে কিছু গুণাবলী নিজের মধ্যে অর্জন করতে হয়। তাকে প্রশংসনীয় স্বভাব বলা হয়। পক্ষান্তরে, কিছু স্বভাব বর্জন করতে হয়। যেগুলোকে নিন্দনীয় স্বভাব বলা হয়। মন্দ স্বভাবগুলোর মধ্যে অন্যতম হল ক্রোধ ও অহংকার।

হযরত আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, একদা জনৈক ব্যক্তি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর কাছে আরজ করলেন, আমাকে কিছু উপদেশ দিন। তখন রাসূল করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘তুমি রাগ করবে না।’ লোকটি কয়েকবার একই কথা বললেন, রাসুলে করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও প্রত্যেকবারই বললেন- ‘তুমি রাগ করবে না।’ (বুখারী শরীফ)

ক্রোধ মানুষের মানবীয় মূল্যবোধ ধ্বংস করে দেয়। ঈমানি নষ্ট করে দেয়। ক্রোধের সময় মানুষ হিতাহত জ্ঞান হারিয়ে ফেলে যার ফলে ভাল মন্দ, ন্যায়, অন্যায় বিবেচনা করার সুযোগ থাকে না। হযরত আতিয়্যাহ ইবনে উরওয়াহ সাদী (রা.) হতে বর্ণিত, রাসুলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, রাগ শয়তানের পক্ষ থেকে আসে এবং শয়তানকে আগুন থেকে সৃষ্টি করা হয়েছে। আগুন পানি দ্বারা নেভানো যায়। সুতরাং যখন তোমাদের কারো রাগ হয়, তখন সে যেন ওজু করে। (আবু দাউদ)

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close