ইংল্যান্ডএডিটর্স পিকসখবরটপ স্টোরিজ

ব্রিটেনে ৩৫ লাখ পাসপোর্ট পুনঃনবায়নের নির্দেশ

যুক্তরাজ্যের প্রায় ৩৫ লাখ মানুষকে শুক্রবারের মধ্যে তাদের পাসপোর্ট পুনঃনবায়নের আবেদন করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। চলতি মাসের শেষের দিকে ব্রেক্সিট চুক্তির চূড়ান্ত সিদ্ধান্ত আসার কথা রয়েছে। এই চুক্তি থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলে তখন পাসপোর্ট পুনর্নবায়ন ছাড়া কেউ যুক্তরাজ্য থেকে ইউরোপে যেতে পারবেন না।

আগামী ২৯ মার্চ ২৮ দেশের জোট ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার বিষয়ে চূড়ান্ত চুক্তি হবে। বেক্সিট কার্যকর হলে ইউরোপের কোনো দেশে সফরে যাওয়ার তারিখ থেকে পরবর্তী ছয় মাসের জন্য পাসপোর্টের মেয়াদ থাকতে হবে ব্রিটিশদের।

পাসপোর্ট পুনঃনবায়ন না করা হলে ফ্রান্স, স্পেন, পর্তুগাল, গ্রীস এবং ইতালি-সহ ইউরোপের অন্যান্য দেশের সীমান্ত থেকে ব্রিটিশ নাগরিকদের ফেরত পাঠানো হবে। ভ্রমণ শুরুর দিন থেকে পরবর্তী ছয় মাসের জন্য পাসপোর্টের মেয়াদ থাকতে হবে। এই শর্ত অনুযায়ী, ব্রিটেনে এই মুহূর্তে প্রায় ২০ লাখ মানুষের পাসপোর্ট পুনঃনবায়ন প্রয়োজন।

চলতি মাসের শেষের দিকে আরো প্রায় ১৫ লাখ ব্রিটিশের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যেতে পারে। মোট ৩৫ লাখ ব্রিটিশ পাসপোর্টধারী নাগরিককে শুক্রবারের মধ্যে তাদের পাসপোর্ট পুনঃনবায়নের আবেদন করার আহ্বান জানানো হয়েছে।

ভ্রমণ বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কায় প্রচুর পরিমাণে পাসপোর্ট পুনঃনবায়নের আবেদন আসতে পারে বলে ধারণা করছে ব্রিটেনের পাসপোর্ট অফিস। তবে নতুন কোনো ভ্রমণ গন্তব্য যোগ করার জন্য পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ৯ মাস থাকতে হবে।

আগামী ২৯ মার্চ নির্ধারিত সময় অনুযায়ী ব্রেক্সিট কার্যকর করতে চান ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। এজন্য আগামী ১২ মার্চ তিনি ব্রিটিশ সংসদে ব্রেক্সিট চুক্তি অনুমোদনের জন্য দ্বিতীয়বারের মতো চেষ্টা চালাবেন।

সূত্র : ডেইলি মেইল।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close