সোশ্যাল মিডিয়া

সংবেদনশীল তথ্য সংরক্ষণ করবে না ফেসবুক, বললেন মার্ক জাকারবার্গ

যে দেশে গোপনীয়তা এবং মত প্রকাশের স্বাধীনতার মতো মানবাধিকারগুলো অপেক্ষাকৃত দুর্বল, সেই দেশের সংবেদনশীল তথ্য ফেসবুক সংরক্ষণ করবে না বলে জানালেন সংস্থার চিফ এক্সিকিউটিভ অফিসার(সিইও) মার্ক জাকারবার্গ। বৃহস্পতিবার প্রকাশিত তার লেখা ‘এ প্রাইভেসি-ফোকাসড ভিশন ফর সোশ্যাল নেটওয়ার্কিং’ শীর্ষক আর্টিকেলের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ‘বিবিসি’।

তিনি জানান, সবকিছু বিবেচনা করে গোপনীয়তা রক্ষার লক্ষ্যে এই সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কের ‘ওয়ান ফোকাসড অ্যারাউন্ড প্রাইভেসি’, ‘রিডিউসিং পার্মানেন্স’ও ‘সিকিউর ডাটা স্টোরেজ’র মতো বিষয়গুলো আরো উন্নত করা হবে।

ফেসবুকের সিইও বলেন, কারো মনে হতে পারে যে কিছু দেশে আমাদের সেবাগুলো ব্লকড হতে পারে কিংবা অন্যান্য দেশে আমরা যেকোনো সময় দ্রুত প্রবেশ করতে সক্ষম হবো না। আসলে এটি হলো বস্তুনিষ্ঠতা ও প্রাসঙ্গিকতা সঙ্গে একটি সমঝোতা।

তিনি বলেন, এনক্রিপ্টেড (অনুমোদিত অভিগমন থেকে রক্ষা করতে তথ্যকে সঙ্কেতে রূপান্তরিত করা) বার্তাগুলো নতুন ব্যবসায়িক উপকরণ বিশেষ করে আরো অনলাইন পেমেন্টস ও কমার্সের সুযোগ সৃষ্টি করবে। এসব কিছুর জন্য আরো কয়েক বছর লেগে যেতে পারে।

তিনি আরো বলেন, আমি মনে করি আমরা এমন একটি বিশ্বের জন্য কাজ করছি, যেখানে মানুষ গোপনে কথা বলতে পারবে। মানুষ এটা মনে করে নিশ্চিত থাকতে পারবে যে তাদের তথ্যগুলো যারা দেখতে চায়, শুধু তারাই দেখতে পারবে। এগুলো চিরদিনের জন্য সংরক্ষিত থাকবে না। উন্মুক্ত প্ল্যাটফর্মগুলোর চেয়ে নিরাপদ ও গোপন মেসেজিং সেবাগুলো আরো বেশি জনপ্রিয় হবে বলে মনে করছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা জাকারবার্গ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close