খেলাধুলা

কোচ হলেন আবার রিয়ালের জিদান

খবরটি রিয়াল মাদ্রিদ ভক্তদের কানে মিষ্টি কোন গানের মতো বাজার কথা। সঙ্কট থেকে লস ব্লাঙ্কোসদের মুক্ত করতে ফিরেছেন জিনেদিন জিদান। রামোসদের ‘বস’ হয়েই ফিরলেন তিনি। রিয়াল মাদ্রিদ ছেড়ে ফ্রান্সম্যান ২৮৪ দিন কাটিয়েছেন। এর মধ্যে কত কিছু বদলে গেছে। লোপেতেগুই চাকরি হারিয়েছেন। অন্তবর্তীকালীন কোচ থেকে মূল কোচ হয়েছেন সোলারি। তিনিও ছাঁটাই। সপ্তাহের ব্যবধানে বার্নাব্যুতে তিন শিরোপার স্বপ্ন ঝুপঝুপ করে ঝরে পড়েছে।

রিয়ালকে বাঁচাতে তাই ফিরে আসতেই হলো জিদানকে। ফিরেছেন নিজের ঘরে। রিয়ালকে আবার নতুন করে গড়ার ভার তার কাঁধে। রোনালদো তো নেই। নতুন কোন রোনালদো তৈরি করা কিংবা খুঁজে আনার দায়িত্ব তার ওপর। মৌসুমে এখনও রিয়ালের ১১ ম্যাচ বাকি। এই ম্যাচগুলোতেই জিদানকে প্রমাণ করতে হবে রোনালদো গেলেও রিয়াল মরে যায়নি। এরপর আগামী মৌসুম থেকে ২০২২ সাল পর্যন্ত শিরোপার দৌড়ে ঝাপিয়ে পড়তে হবে।

আয়াক্সের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেয়ার ম্যাচে ক্লাব সভাপতি ফ্লোরেনটিনো পেরেজের সঙ্গে চরম দ্বন্দ্বে জড়িয়েছিলেন সার্জিও রামোস। এবার রিয়াল অধিনায়ক দ্বন্দ্বে জড়িয়েছেন সতীর্থ মার্সেলোর সঙ্গে। ফলে মাঠে ব্যর্থতার পাশাপাশি বাইরেও চূড়ান্ত ডামাডোলের মধ্যে রিয়াল মাদ্রিদ।

রামোস-পেরেজের কথা কাটাকাটির মধ্য হঠাৎ উঠে আসে হোসে মরিনহোর নাম। এই সপ্তাহেই নাকি তাকে রিয়াল মাদ্রিদের কোচ ঘোষণা করা হতে পারে। রিয়াল এই ব্যাপারে সরকারিভাবে কিছু না বললেও এমন দাবি করেছেন ক্লাবের সাবেক প্রেসিডেন্ট রোমান কালদেরন।

তবে স্প্যানিশ মিডিয়া জানাচ্ছে জিনেদিন জিদানই আবার রিয়ালের কোচ হচ্ছেন। দেশটির টেলিভিশন প্রোগাম জুগোনিস বলছে, স্থানীয় সময় সোমবার রাতের মধ্যেই বর্তমান কোচ সান্টিয়াগো সোলারিকে বরখাস্ত করে জিদানের নাম ঘোষণা করবে রিয়াল। এর বেশি কিছু জানায়নি ওই টেলিভিশন।

রোনালদো যে রিয়াল ছেড়ে জুভেন্টাসে যাচ্ছেন, এই খবর সবার আগে দিয়েছিল ওই চ্যানেলই।

জিদানের ফেরা নিয়ে অনেক হইচই হলেও ফরাসি কিংবদন্তি তা নিজেই নাকচ করে দিয়েছেন বলে আগে জানা গিয়েছিল। হুলেন লোপেতেগি ও সান্টিয়াগো সোলির অধীনে রিয়াল দুর্দশায় থাকলেও জিদানের ফেরার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছিল এল পাইস।

রিয়ালকে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতানোর পর চলতি মৌসুম শুরু আগেই চাকরি ছেড়ে দেন জিদান। তবে নতুন খবর অনুযায়ী পদত্যাগের ১০ মাসের মধ্যেই আবার বার্নাব্যুর ডাগআউটে ফিরছেন তিনি।

মিডিয়ার অন্য খবর, রোববার অনুশীলনের সময় রামোস-মার্সেলোর দ্বন্দ্ব এতদূর গড়ায় যে, তা একটা সময় হাতাহাতির পর্যায়ে চলে যায়। পরে সতীর্থরা এসে তাদের থামিয়েছেন।

রিয়ালের ঝামেলা এখানেই শেষ নয়, ক্রিস্টিয়ানো রোনালদোর বিকল্প যাকে ভাবা হচ্ছিল সেই ইস্কোর উপর চটেছে ক্লাব। তাকে শাস্তি দেয়ার কথাও ভাবা হচ্ছে।

আর সাবেক কোচ কালেদেরনের বলেছিলেন দ্রুতই চাকরি যাচ্ছে সান্টিয়াগো সোলারি। যদিও ক্লাবের গুরুত্বপূর্ণ কর্মকর্তারা সোলারির ভবিষ্যত নিয়ে কোনো কিছু জানাতে পারেননি।

কালদেরন এও বলেছেন, মরিনহোর সঙ্গে রিয়ালের চুক্তি হয়েছে তিন বছরের। আর ‘স্পেশাল ওয়ান’ বেতন পাবেন এক কোটি ৭০ লাখ পাউন্ড।

তবে কোচ হিসেবে হোসে মরিনহোর ফেরার খবর বের হওয়ার পর তা নিয়ে বিরোধিতা করছেন রিয়ালের বেশ কয়েকজন সিনিয়র খেলোয়াড়।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল জানাচ্ছে, আগেরবার দায়িত্বে থাকার সময় শেষ দিকে রামোসের সঙ্গে সম্পর্ক বেশ খারাপ হয়েছিল মরিনহোর। সেই সূত্র ধরেই আবার ‘স্পেশাল ওয়ানের’ ফেরার বিরোধিতা করছেন রিয়াল অধিনায়ক।

রামোসের সঙ্গে মরিনহোর বিরোধী শিবিরে আছেন গ্যারেথ বেল, মার্সেলো এবং করিম বেনজেমা। তবে ক্লাব প্রেসিডেন্ট পেরেজ বলেছেন, এই ইস্যুতে খেলোয়াড়দের জড়ানোর কোনো রাস্তাই নেই।

দলের টালমাতাল অবস্থায় আবার খবর, ম্যানচেস্টার ইউনাইটেডে যেতে চান মার্কো অ্যাসেনসিও। সোলারির অধীনে সুবিধে করতে পারছেন না এই মিডফিল্ডার। ডন ব্যালন বলছে, অ্যাসেনসিওসহ আরও কয়েকজন খেলোয়াড় আগামী গ্রীষ্মে বার্নাব্যু ছাড়তে পারেন। আমাদেরসময়.কম

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close