সমগ্র বিশ্ব

ভারী অস্ত্র ক্রয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ ভারত

সুইডেনভিত্তিক একটি থিঙ্ক ট্যাংক জানিয়েছে ভারী অস্ত্র ক্রয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ ভারত। সংস্থাটি ২০১৪ থেকে ২০১৮ সালে বিশ্বের অস্ত্র ক্রয় শীর্ষক একটি প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তাদের দেয়া তথ্য মতে, গত পাঁচ বছরে গোটা বিশ্বে বিক্রি হওয়া অস্ত্রের ৯ দশমিক ৫ শতাংশ কিনেছে ভারত।

দ্য স্টোকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) নামের ওই থিঙ্ক ট্যাংক ‘টেন্ডস ইন ইন্টারন্যাশনাল আর্মস ট্রান্সফার-২০১৮’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সুইডিস ওই থিঙ্ক ট্যাংকটির দেয়া তথ্য অনুযায়ী, গত এক দশকে দক্ষিণ এশিয়ার দেশ ভারত সর্বোচ্চ অস্ত্র ক্রয়ে বিশ্বের প্রথম পাঁচটি দেশের তালিকায় আছে। তারা সম্প্রতি যে তালিকাটি প্রকাশ করেছে তাতে ২০১৪ থেকে ২০১৮ এই পাঁচ বছর হিসেবে ধরা হয়েছে।

দ্য স্টোকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের দেয়া তথ্য অনুযায়ী, ২০১৪-১৮ সময়কালে ভারত যেসব অস্ত্র ক্রয় করেছে তার ৫৮ শতাংশ তারা কিনেছে রাশিয়া থেকে। ২০০৯-১৩ সাল পর্যন্ত তার আগের পাঁচ বছরে ভারত যেসব অস্ত্র ক্রয় করে তার রাশিয়া তার ৭৬ শতাংশ ছিল রাশিয়ার।

বিগত পাঁচ বছরে ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও ফ্রান্স ভারতের কাছে অস্ত্র বিক্রির পরিমাণ বাড়িয়েছে। সংস্থাটির প্রকাশিত প্রতিবেদনে আরও জানানো হয়েছে, সম্প্রতি নয়াদিল্লি রাশিয়ার সাথে অস্ত্র ক্রয় সংক্রান্ত বেশ কয়েকটি বড় চুক্তি স্বাক্ষর করেছে। দেশ দুটির মধ্যে আরও বেশ কয়েকটি চুক্তি হবে বলেও জানিয়েছে তার।

সম্প্রতি রাশিয়ার সাথে ভারত যে অস্ত্র ক্রয় চুক্তি স্বাক্ষর করেছে তার মধ্যে রয়েছে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, চারটি স্টিলথ ফ্রিগেটস, একে-২০৩ রাইফেল, ভাড়াতে একটি পারমাণবিক সাবমেরিন। তাছাড়া আরও আছে কেমোভ ২২৬টি হেলিকপ্টার, এমআই-১৭ হেলিকপ্টার ও একটি স্বল্প পরিধির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। জাগো নিউজ

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close