সমগ্র বিশ্ব

কাজাখস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ পদত্যাগ

কাজাখস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন। সোভিয়েত ইউনিয়ন থেকে আলাদা হয়ে পৃথক রাষ্ট্র হিসেবে গঠিত হওয়ার পর থেকে গত তিন দশক তিনি দেশটির ক্ষমতায় ছিলেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রেকর্ড করা এক টেলিভিশন ভাষণে তিনি প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়ে বলেন, এটা খুব সহজ বিষয় ছিল না। প্রেসিডেন্ট নাজারবায়েভের বয়স এখন ৭৮ বছর। ১৯৯০ সালে তেল সমৃদ্ধ এই দেশটির প্রেসিডেন্ট হওয়ার পর থেকে তার ক্ষমতাকে কেউ চ্যালেঞ্জ জানাতে পারেনি।

দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে সংস্কার করে গণতান্ত্রিক পদ্ধতি বহাল রাখার তাগিদ থেকেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে টেলিভিশন ভাষণে জানান। তিনি বলেন, ‘আমি প্রেসিডেন্ট হিসেবে আমার ক্ষমতা ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি।’

পার্লামেন্টর উচ্চকক্ষের স্পিকার কাশিম জমরাট তোকায়েভকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব অর্পণ করেছেন তিনি। অর্থনৈতিক অগ্রগতি তরান্বিত না করতে পারার অভিযোগ তুলে তিনি গত কয়েক সপ্তাহ আগে দেশটির মন্ত্রিসভা ভেঙে দেন। মন্ত্রিসভা ভেঙে দেয়ার অল্প কিছুদিন পর নিজেও প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়ালেন প্রেসিডেন্ট নুরসুলতান।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close