খেলাধুলা

বোলিংয়ে শীর্ষে ফরহাদ, চমকের নাম মুরাদ

ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগের প্রথম পর্বের খেলা শেষ হয়েছে বৃহস্পতিবার। এবার শুরু হবে সুপার সিক্স ও রেলিগেশন লিগের খেলা। তার আগে চলুন দেখে নেওয়া যাক ব্যক্তিগত পারফরম্যান্সে এগিয়ে কারা।

বোলিংয়ে সবার ওপরে আছেন প্রাইম দোলেশ্বরের পেস অলরাউন্ডার ফরহাদ রেজা। গতবার প্রিমিয়ার লিগে ১৬ ইনিংসে ২৯ উইকেট নিয়ে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন। ৩২ বছর বয়সি এই ক্রিকেটার এবার ১১ ইনিংসেই নিয়েছেন ২৭ উইকেট। পাঁচ উইকেট নিয়েছেন একবার। ব্যাট হাতেও দলের জয়ে অবদান রেখেছেন বেশ কিছু ম্যাচে। করেছেন একটি ফিফটিও।

গতবার শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে ১৪ ইনিংসে ২৭ উইকেট নিয়েছিলেন রবিউল হক। ১৯ বছর বয়সি এই পেসার এবার খেলাঘর সমাজ কল্যাণ সমিতির হয়ে ১১ ইনিংসে ২২ উইকেট নিয়ে আছেন তালিকার দুই নম্বরে। দুবার নিয়েছেন পাঁচ উইকেট। দুই ম্যাচেই অবশ্য দল হেরেছে। খেলাঘরের লিগও এরই মধ্যে শেষ হয়ে গেছে।

বোলিংয়ে বড় চমকের নাম প্রিমিয়ার লিগ দিয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেক হওয়া হাসান মুরাদ। ১৭ বছর বয়সি এই বাঁহাতি স্পিনার লিগের নবাগত দল বিকেএসপির হয়ে ১১ ইনিংসে নিয়েছেন ২০ উইকেট। একশর বেশি ওভার বোলিং করে ওভারপ্রতি রান দিয়েছেন চারেরও কমে। সেরা পাঁচ বোলারের মধ্যে একমাত্র স্পিনারও তিনিই।

মুরাদ পাঁচ উইকেট না পেলেও সবশেষ ম্যাচে মোহামেডানের বিপক্ষে ৩০ রানে নিয়েছেন ৪ উইকেট। বিকেএসপি খেলবে রেলিগেশন লিগে। মুরাদ তাই আরো দুই ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন, সুযোগ পাচ্ছেন উইকেটসংখ্যা বাড়ানোরও।

তালিকায় পরের দুটি স্থানে আছেন দুই ডানহাতি পেসার দেলোয়ার হোসেন ও কামরুল ইসলাম রাব্বী। শাইনপুকুরের হয়ে দেলোয়ার ১০ ইনিংসে নিয়েছেন ১৯ উইকেট। গাজী গ্রুপ ক্রিকেটার্সের হয়ে ১১ ইনিংসে ১৭ উইকেট রাব্বীর। দুজনই পাঁচ উইকেট পেয়েছেন একবার করে।

এ ছাড়া অফ স্পিনার সোহাগ গাজী ১১ ইনিংসে ১৬ উইকেট, দুই বাঁহাতি স্পিনার আরাফাত সানী ১১ ইনিংসে ১৬টি ও নাবিল সামাদ ১০ ইনিংসে নিয়েছেন ১৫ উইকেট। ১৫টি করে উইকেট নিয়েছেন দুই পেসার মোহাম্মদ শহীদ আর সালাউদ্দিন শাকিলও।

বিশ্বকাপ স্কোয়াডে নিশ্চিতভাবেই জায়গা পেতে যাওয়া পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ৮ ইনিংসে নিয়েছেন ১২ উইকেট। আবাহনীর হয়ে ব্যাটিংয়ে তিনটি ফিফটিতে ১৯৪ রানও করেছেন ২২ বছর বয়সি এই ক্রিকেটার।

প্রথম পর্বে সেরা বোলিং মাশরাফি বিন মুর্তজার ৪৬ রানে ৬ উইকেট। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক আবাহনীর হয়ে ৯ ইনিংসে নিয়েছেন মোট ১২ উইকেট। সুপার সিক্সে একটি উইকেট পেলেই আব্দুর রাজ্জাকের পর বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন ৩৫ বছর বয়সি এই ডানহাতি পেসার।

বোলিংয়ে সেরা পাঁচ:

খেলোয়াড়

ইনিংস

ওভার

রান

উইকেট

সেরা বোলিং

ইকোনমি রেট

৪/৫

ফরহাদ রেজা (প্রাইম দোলেশ্বর)

১১

৯৪.৪

৪৪৮

২৭

৫/৪০

৪.৭৩

২/১

রবিউল হক (খেলাঘর)

১১

১০৪.২

৫০০

২২

৫/৪১

৪.৭৯

০/২

হাসান মুরাদ (বিকেএসপি)

১১

১০৪.০

৩৮১

২০

৪/৩০

৩.৬৬

১/০

দেলোয়ার হোসেন (শাইনপুকুর)

১০

৬০.৪

২৮৩

১৯

৫/৪৬

৪.৬৬

০/১

কামরুল ইসলাম রাব্বী (গাজী গ্রুপ)

১১

৯২.৫

৪৮০

১৭

৫/২৪

৫.১৭

০/১

রাইজিংবিডি

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close