সোশ্যাল মিডিয়া

নতুন নিরাপত্তা সেবা গুগলের

বর্তমানে হরহামেশাই আমাদেরকে বিভিন্ন ওয়েবসাইটে লগইন করতে হয় এবং মোবাইলে বিভিন্ন অ্যাপ ইনস্টল করতে হয়। আর এক্ষেত্রে ভুয়া সাইটে সাইন আপ করানোর মাধ্যমে হ্যাকাররা ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয়। অনলাইনে এ ধরনের নিরাপত্তা লঙ্ঘনের ঘটনাই অনেক বেশি ঘটছে।

ব্যবহারকারীদেরকে এ ধরনের প্রতারণা থেকে রক্ষা করতে গুগল ইতিমধ্যে তাদের সকল অ্যাপের জন্য ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ চালু করেছে, কিন্তু তা পুরোপুরি নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারে না।

তাই গুগল এবার অ্যান্ড্রয়েড স্মার্টফোনকেই ‘ফিজিক্যাল সিকিউরিটি কি’ তে রূপান্তর করতে চলেছে। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের ডিভাইসটিকেই ‘ফিজিক্যাল সিকিউরিটি কি’ হিসেবে ব্যবহার করতে পারবেন।

ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার থেকে কোনো ওয়েবসাইটে লগইনের সময় অ্যাকাউন্ট ভেরিফিকেশনের ক্ষেত্রে এসএমএস কোডের পরিবর্তে আপনার স্মার্টফোনটিকে ব্লুটুথের মাধ্যমে সংযুক্ত করে অ্যাকাউন্ট ভেরিফিকেশন করতে হবে। অর্থাৎ অ্যাকাউন্ট ভেরিফিকেশনে ‘ফিজিক্যাল সিকিউরিটি কি’ হিসেবে ব্যবহৃত হবে আপনার স্মার্টফোন।
এই নতুন ফিচারটি প্রথমে অ্যান্ড্রয়েড ৭ এর জন্য চালু করা হবে। অর্থাৎ খুব শিগগির ৫০% অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী এই ফিচারটি ব্যবহার করতে পারবেন।

প্রাথমিক পর্যায়ে এই ফিচারটি শুধুমাত্র গুগল ক্রোম এবং সকল ‍গুগল অ্যাকাউন্টের ক্ষেত্রেই কাজ করবে। কোম্পানিটি খুব শিগগির সকল প্ল্যাটফর্মের জন্যই তা অবমুক্ত করে দিবে।

আপনার ফোনে এই ‘ফিজিক্যাল সিকিউরিটি কি’ সেটআপ করার জন্য আপনাকে প্রথমে গুগল সেটিং এ যেতে হবে এবং ‘টু-স্টেপ ভেরিফিকেশন’ নির্বাচন করতে হবে। এরপর আপনাকে ‘অ্যাড অন সিকিউরিটি কি’ অপশনে ক্লিক করতে হবে এবং একটি ডিভাইস হিসেবে আপনার স্মার্টফোনকে নির্বাচন করতে হবে। এক্ষেত্রে আপনার ডিভাইসে গুগল অ্যাকাউন্টে সাইন ইন এবং ব্লুটুথ চালু আছে কিনা তা নিশ্চিত হয়ে নিন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close