ধর্ম

পবিত্র শবে বরাত ২১ এপ্রিল

আগামী ২১ এপ্রিল শবে বরাত পালন করা হবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ। তিনি বলেন, শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তি নেই। মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে নিজ দপ্তরে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি । আর টিভি

শাবান মাসের চাঁদ দেখার বিষয়ে বিশিষ্ট ওলামায়ে কেরামদের সমন্বয়ে গঠিত ১১ সদস্য কমিটির সুপারিশের ভিত্তিতে এ ঘোষণা দেন তিনি।
এর আগে ৬ এপ্রিল সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকের পর ধর্ম প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, (৬ এপ্রিল) দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ২১ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে।
তবে ওই ঘোষণার পর ‘মজলিসে রুইয়াতুল হিলাল’ নামের একটি সংগঠন দাবি করে, ৬ এপ্রিল খাগড়াছড়িতে চাঁদ দেখা গেছে ৬টা ৩৫ মিনিটে, যা স্থানীয় পর্যায়ে অনেকে দেখেছেন। তাদের দাবি, মুন্সীগঞ্জেও সেদিন চাঁদ দেখা গেছে।

সংগঠনটি আরও দাবি করে, চাঁদ দেখার বিষয়টি তারা সংশ্লিষ্ট জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনকে জানিয়েছিল। কিন্তু তারা কেউ আমলে না নিয়ে শাবান মাস ও শবে বরাতের তারিখ ঘোষণা করে।

মজলিসে রুইয়াতুল হিলালের পক্ষে পরে সংবাদ সম্মেলন করা হলে সরকার ১৩ এপ্রিল জরুরি বৈঠক ডাকে। বৈঠকে ভিন্নমত প্রদানকারীরাও যোগ দেন। আলোচনার পর শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বিতর্কের অবসান ঘটাতে ১১ সদস্যের সাব-কমিটি গঠন করে করা হয়। কমিটিকে শবে বরাতের আগে ১৭ এপ্রিলের মধ্যে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর জন্য বলা হয়।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরও দেখুন...

Close
Close