খেলাধুলা

বিশ্বকাপ বাছাইয়ে লাওসকে পেলো বাংলাদেশ

বুধবার সকালে মালয়েশিয়ার রাজধানী কুয়ালামপুরে লটারির মাধ্যমে কাতার বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বে বাংলাদেশ দলের প্রতিপক্ষ পড়েছে লাওস। এদিন ফিফা র‌্যাংকিংয়ে এশিয়ার নিচের ১২ দেশের ভাগ্য নির্ধারণ করা হয়। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে উঠেছে লাওসের নাম।

বুধবার এই লটারিতে বাংলাদেশ এবং লাওস ছাড়াও ছিল মালয়েশিয়া, কম্বোডিয়া, ম্যাকাও, ভুটান, মঙ্গোলিয়া, গুয়াম, ব্রুনাই, তিমুর, পাকিস্তান ও শ্রীলংকা। ‘এ’ ও ‘বি’ দুই পটে রেখে ভাগ করা হয়েছে কাদের বিপক্ষে খেলবে কারা। আগামী জুনের ৬ তারিখ হবে প্রথম লেগ। পরে ১১ জুন মাঠে গড়াবে দ্বিতীয় লেগ।

ফিফার সর্বশেষ র‌্যাংকিংই ঠিক করে দিয়েছে কাতার বিশ্বকাপের বাছাইয়ের প্রথম পর্বই খেলতে হচ্ছে বাংলাদেশকে। সর্বশেষ র‌্যাংকিংয়ে এশিয়ায় বাংলাদেশের অবস্থান ৪১ নম্বরে। যার অর্থ নিচের ১২ দেশের মধ্যে ৭ নম্বরে। ফলে প্রথম ৬ এ থাকা মালয়েশিয়া, কম্বোডিয়া, ম্যাকাও, লাওস, ভুটান ও মঙ্গোলিয়ার যে কোনো একটি দেশই হতে যাচ্ছে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ- এমনটা আগেই জানা ছিল। আজ লটারির পরে জানা গেলো প্রতিপক্ষের নাম।

এশিয়ার নিচের ১২ দেশকে রাখা হয়েছিল দুই পটে। পট ‘এ’ তে ছিল মালয়েশিয়া, কম্বোডিয়া, ম্যাকাও, লাওস, ভুটান ও মঙ্গোলিয়া। পট ‘বি’ তে ছিল বাংলাদেশ, গুয়াম, ব্রুনাই, তিমুর, পাকিস্তান ও শ্রীলংকা।

লটারির মাধ্যমে দুই গ্রুপ থেকে দুটি দেশের নাম ওঠানো হয় যারা বাছাইয়ের প্রথম রাউন্ডে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলবে। জয়ী দল পাবে দ্বিতীয় রাউন্ডের টিকিট। প্রথম পর্ব থেকে ৬ দেশ যোগ দেবে দ্বিতীয় রাউন্ডে। যেখানে এশিয়ার প্রথম ৩৪ সরাসরি দ্বিতীয় রাউন্ডে খেলবে।

বিশ্বকাপ বাছাইয়ে লটারির ফলাফল:

লাওস বনাম বাংলাদেশ
মঙ্গোলিয়া বনাম ব্রুনেই
ম্যাকাও বনাম শ্রীলঙ্কা
মালয়েশিয়া বনাম তিমুর
কম্বোডিয়া বনাম পাকিস্তান
ভুটান বনাম গুয়াম

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close