আমাদের কমিউনিটি

স্বাস্থ্যকর খাবার গ্রহণের জন্য কমিউনিটির প্রতি কাউন্সিলের আহধ্বান

পবিত্র রামাদান মাসে স্বাস্থ্যকর খাবার দাবার গ্রহণের জন্য টাওয়ার হ্যামলেটস’ বারার মুসলিম কমিউনিটির প্রতি আহধ্বা জানিয়েছে কাউন্সিল। ডায়াবেটিস বা এ ধরনের দীর্ঘমেয়াদি অসুখে যারা ভুগছেন, তাদেরকে রোজা রাখলে অর্থা পানাহার থেকে বিরত থাকলে তাদের স্বাস্থ্যের ওপর তা কোন ধরনের প্রভাব ফেলবে কি-না, কিভাবে ওষুধপত্র খেতে হবে এবং উপবাসের কারণে শরীর খারাপ করলে কি করতে হবে, সেসম্পর্কে নিজেদের জিপির সাথে পরামর্শ করতে বলা হয়েছে। মুসলমানদের রোজার মাসে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল ধরনের পানাহার থেকে বিরত থাকতে হয়, কিন্তু যারা অসুস্থ, কিংবা যাদের স্বাস্থ্যের অবনতি ঘটতে পারে, যারা খুবই বৃদ্ধ এবং যে সকল মা সন্তানকে বুকের দুধ পান করান, তারা চাইলে রোজা না ও রাখতে পারেন।
টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস এ প্রসঙ্গে বলেন, রামাদানের সময় সুষম খাদ্য গ্রহণের গুরুত্ব অপরিসীম। আর এটা করা যাবে খাবার দাবারে স্বাস্থ্যকর খাবার রাখার মাধ্যমে, মাত্রাতিক্তি মিষ্টি জাতীয় কিংবা তেলে ভাজা খাবার পরিহারের মাধ্যমে। উপবাস শুরুর আগে পর্যাপ্ত পানি পানের ওপরও চিক্সিকরা গুরুত্ব আরোপ করেছেন। মেয়র সবাইকে শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে, সাফল্যপূর্ণ রোজা রাখার এবং তাদেরকে রোজার শুভেচ্চছা জানান।
রামাদানের পুরো মাস সুস্থ্য থাকতে হলে যা যা করতে হবে, তা হলো, একটানা দীর্ঘ সময় সূর্য্যরে মধ্যে না থাকা, পানাহার করার সময় পর্যাপ্ত পরিমাণ পানি পান করা, চা, কফি ও ফিজি ড্রিঙ্কস সহ সকল ধরনের ক্যাফেইন জাতীয় পানীয় পানের পরিমাণ কমাতে হবে, পানাহারের সময় সুষম খাবার গ্রহণ করতে হবে। যেসকল খাবার ধীরে ধীরে শক্তি জোগায়, যেমন অপরিশোধিত কার্বোহাইড্রেটস (শাক সব্জী, ফল, আস্ত শস্যদানা ইত্যাদি), প্রোটিন (মাংস, মাছ, ডিম, বিচি) ইত্যাদি উপবাসকালীন সময়ে শরীরে পর্যাপ্ত শক্তির জোগান দেবে। স্বাস্থ্যকর খাবার দাবার সম্পর্কে বিস্তারিত জানতে হলে www.nhs.uk/LiveWell এই ওয়েবসাইট ভিজিট করার পরামর্শ দেয়া হয়েছে।
রোজার মাসে মাইল এন্ড লেজার সেন্টারের ওপেনিং আওয়ার (খোলা থাকার সময়) বাড়ানো হয়েছে। আগামী ৪ জুন পর্যন্ত সেন্টারটি সোমবার থেকে বৃহস্পতিবার ভোর ৬টা থেকে রাত ১টা পর্যন্ত, শুক্রবার ভোর ৬টা থেকে রাত ১০ টা পর্যন্ত এবং শনি ও রবিবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close