খেলাধুলা

আইপিএলে অনন্য মোস্তাফিজ

২০১৬ সালের আসরে প্রথমবারের মতো আইপিএল খেলতে গিয়েছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বাঁহাতি কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। বাজিমাত করেছিলেন প্রথম আসরেই, শিরোপা জিতেছিলেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে।

ব্যক্তিগত পারফরম্যান্সেও উজ্জ্বল ছিলেন এ টাইগার ক্রিকেটার। ১৬ ম্যাচ খেলে মাত্র ৬.৯০ ইকোনমিতে শিকার করেছিলেন ১৭টি উইকেট, গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন হায়দরাবাদের শিরোপা জয়ে। যা তাকে পাইয়ে দিয়েছিল আসরের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরষ্কার।

আর সেবার এ পুরষ্কার জিতে আইপিএলের ইতিহাসে অনন্য এক তালিকায় ঢুকে গেছেন মোস্তাফিজ। যেখানে নেই বিশ্বের আর কোনো খেলোয়াড়। রোববার মুম্বাই ইন্ডিয়ানস ও চেন্নাই সুপার কিংসের মধ্যকার ম্যাচের মধ্য দিয়ে সমাপ্তি ঘটেছে আইপিএলের দ্বাদশ আসরের।

এ আসরে চ্যাম্পিয়ন হয়েছে মুম্বাই ইন্ডিয়ানস। তবে সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরষ্কার জিতেছেন কলকাতা নাইট রাইডার্সের তরুণ ব্যাটসম্যান শুভমান গিল। যার ফলে আরও পাকাপোক্ত হয়েছে মোস্তাফিজের অর্জন।

এ টুর্নামেন্টের ইতিহাসে একমাত্র বিদেশি ক্রিকেটার হিসেবে সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরষ্কার জেতা খেলোয়াড় হলেন বাংলাদেশের মোস্তাফিজুর রহমান। এছাড়া ২০০৮ সালের আসর থেকে শুরু করে ২০১৬ ব্যতীত বাকি ১১ আসরেই সেরা উদীয়মান খেলোয়াড় হয়েছেন ভারতেরই কোনো না কোনো বোলার।

আইপিএলের ইতিহাসে উদীয়মান খেলোয়াড়দের তালিকা

২০০৮ – শ্রিভাস্তাব গোস্বামী (রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু)
২০০৯ – রোহিত শর্মা (ডেকান চার্জার্স)
২০১০ – সৌরভ তিওয়ারি (মুম্বাই ইন্ডিয়ানস)
২০১১ – ইকবাল আব্দুল্লাহ (কলকাতা নাইট রাইডার্স)
২০১২ – মানদ্বীপ সিং (কিংস এলেভেন পাঞ্জাব)
২০১৩ – সাঞ্জু স্যামসন (রাজস্থান রয়্যালস)
২০১৪ – অক্ষর প্যাটেল (কিংস এলেভেন পাঞ্জাব)
২০১৫ – শ্রেয়াস আইয়ার (দিল্লি ডেয়ারডেভিলস)
২০১৬ – মোস্তাফিজুর রহমান (সানরাইজার্স হায়দরাবাদ)
২০১৭ – বাসিল থাম্পি (গুজরাট লায়নস)
২০১৮ – রিশাভ পান্ত (দিল্লি ডেয়ারডেভিলস)
২০১৯ – শুভমান গিল (কলকাতা নাইট রাইডার্স) জাগো নিউজ

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close