খেলাধুলা

পাকিস্তানের সানা মীর বিশ্ব রেকর্ড গড়লেন

আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের অন্তর্গত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় একদিনের ম্যাচ একটি উইকেট শিকার করেন পাকিস্তানের নারী অফস্পিনার সানা মীর। আর এই উইকেট শিকার করার মাধ্যমে বিশ্ব রেকর্ড গড়েন তিনি। নারীদের ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক উইকেট নেওয়া স্পিনারে পরিণত হন মীর।

উইলোমুর পার্কে দ. আফ্রিকা ইনিংসের ৪৯তম ওভারে প্রতিপক্ষ ক্যাপ্টেন সুন লাসের মূল্যবান উইকেট তুলে নেন মীর। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ১৪৭তম উইকেট। এই নিরিখে তিনি এককভাবে নারীদের ওয়ানডে ক্রিকেটের তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারির মুকুট মাথায় পরেন। তবে উল্লেখযোগ্য বিষয় হলো, আর কোনো নারী স্পিনারই তার থেকে বেশি উইকেট নিতে পারেননি।

নারীদের ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেটের মালকিন হলেন ভারতীয় পেসার ঝুলন গোস্বামী। তিনি এখন পর্যন্ত ১৭৭টি একদিনের ম্যাচে ২১৮টি উইকেট নিয়েছেন। ১০৯টি ম্যাচে ১৮০টি উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন অজি পেসার ফিৎজপ্যাট্রিক। মীর ১১৮টি ম্যাচে ১৪৭ উইকেট নিয়ে তিন নম্বরে উঠে আসেন।

দ. আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচে মাঠে নামার আগে মীরের উইকেট সংখ্যা ছিল ১৪৬। তিনি ওয়েস্ট ইন্ডিজের আনিসা মহম্মদ ও অস্ট্রেলিয়ার লিসা স্থালেকারের সঙ্গে যুগ্মভাবে তৃতীয় স্থানে ছিলেন। কাকতলীয় বিষয় হল তিন জনই ছিলেন অফস্পিনার। অর্থাৎ স্পিনার হিসাবে সর্বাধিক উইকেট সংগ্রহের নিরিখে তিন তারকা এক সঙ্গে শীর্ষ স্থানে দাঁড়িয়ে ছিলেন। মীর একটি উইকেট নিয়ে দু’জনকে পিছনে ফেলে দিয়ে বিশ্বরেকর্ড গড়েন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close