সোনার বাংলাদেশ

দেশে প্রায় ২৮০ ধরনের পাটজাত পণ্য তৈরি হচ্ছে

দেশে প্রায় ২৮০ ধরনের পাটজাত পণ্য উৎপাদন করে তা স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে বিক্রি করা হচ্ছে। জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জেডিপিসি) মাধ্যমে এই পাটজাত পণ্য তৈরি করা হচ্ছে।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি মির্জা আজম বলেন, ‘বৈঠকে পাট অধিদপ্তর ও জেডিপিসি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়েছে। পাটপণ্য বহুমুখীকরণ প্রক্রিয়া ও কার্যক্রমকে সারা দেশে ছড়িয়ে দেওয়ার জন্য জেডিপিসি কর্তৃক ঢাকা, নরসিংদী, চট্টগ্রাম, রংপুর, যশোর, টাঙ্গাইল ও জামালপুরে বহুমুখী পাট শিল্প উদ্যোক্তা সেবাকেন্দ্র ( জেইএসসি) স্থাপন করা হয়েছে। ’

কমিটির সদস্য রণজিত কুমার রায় জানান, বৈঠকে পাটজাত পণ্যের বাজার সম্প্রসারণে সংসদীয় কমিটির সদস্যদেরকে নিজ নিজ এলাকায় পাটপণ্য মেলা আয়োজনের উদ্যোগ নেওয়ার সুপারিশ করা হয়।

জানা যায়, বৈঠকে বিজেএমসিতে বিদ্যমান শ্রমিক অসন্তোষের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। শ্রমিকদের মূল দাবি বকেয়া মজুরি পরিশোধ বিষয়ে মন্ত্রণালয় কর্তৃক অর্থ মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় অর্থ ছাড়ের মাধ্যমে সমস্যা নিরসনে দ্রুত ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মো. ইসরাফিল আলম, মো. নজরুল ইসলাম চৌধুরী, খাদিজাতুল আনোয়ার ও তামান্না নুসরাত (বুবলী)।

বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, পাট অধিদপ্তরের মহাপরিচালক, জেডিপিসির নির্বাহী পরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রাইজিংবিডি

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close