খেলাধুলা

বাংলাদেশকে নিয়ে সতর্ক নিউজিল্যান্ড যে কারণে

গত ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। তিন ম্যাচের একটিতেও বাংলাদেশ করতে পারেনি ন্যূনতম প্রতিদ্বন্দ্বিতা। তবে বিশ্বকাপে বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে সেই সিরিজের ফলাফলকে গোনাতেই ধরছেন না নিউজিল্যান্ডের বোলিং কোচ শেন জার্গেনসেন। বিশ্বকাপে বাংলাদেশকে পুরোপুরি ভিন্ন এক দল হিসেবেই নিচ্ছেন তিনি।

লন্ডনের ওভালে বুধবার নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। দুই দলই টুর্নামেন্ট শুরু করেছে জয় দিয়ে। শ্রীলঙ্কাকে ১৩৬ রানে অলআউট করে নিউজিল্যান্ড জিতেছে ১০ উইকেটে। ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ ৩৩০ রান করে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ২১ রানে।

ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডে তিন ওয়ানডের দুটিতে বাংলাদেশ হেরেছিল ৮ উইকেটে, অন্যটি ৮৮ রানে। তবে সেই ফলাফল বিশ্বকাপে কোনো কাজে আসবে না বলেই মনে করেন জার্গেনসেন, ‘আমরা জানি যে বিশ্ব আসরে তারা (বাংলাদেশ) সত্যিই ভালো খেলে। তাদেরকে পুরোপুরি ভিন্ন এক দল হিসেবেই নিচ্ছি আমরা।’

‘নিউজিল্যান্ডে যা ঘটেছে, সেটা হয়ে গেছে। ওই সিরিজ এখন বহুদিনের অতীত। এটা বিশ্বকাপ, তারা প্রতিটি ম্যাচের জন্যই তৈরি হচ্ছে। সুতরাং আমরা আমাদের পা মেপেই এগোব’- মঙ্গলবার ওভালে বলেছেন নিউজিল্যান্ডের বোলিং কোচ।

দুই দলের মধ্যকার শেষ ১০ ওয়ানডের ৮টি জিতেছে নিউজিল্যান্ড। যার শুরুটা গত বিশ্বকাপে। বাংলাদেশের দুটি জয়ের একটি ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে এবং তার আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে।

২০১৩ সালে নিজেদের মাটিতে নিউজিল্যান্ডকে ৩-০ তে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। তখন বাংলাদেশের কোচ ছিলেন জার্গেনসেন। তিনি মনে করেন, খেলাটার প্রতি বাংলাদেশের আবেগ অন্যরকম। এ ব্যাপারে তাই নিউজিল্যান্ডকে সতর্ক হতে বলছেন।

‘খেলা নিয়ে তারা কিছুটা আবেগী হতে পারে এবং এটাই তাদের খেলায় রাখে। খেলাটার প্রতি তাদের আবেগ অন্যরকম।আমাদের তাই সতর্ক থাকতে হবে।’

রাইজিংবিডি

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close