সোশ্যাল মিডিয়া

তথ্যের নিরাপত্তায় আরো কঠোর হচ্ছে গুগল

ব্যবহারকারীদের গোপনীয়তা এবং নিরাপত্তা বিষয়ে সব সময় সচেষ্ট টেক জায়ান্ট গুগল। বিশ্বের অন্যতম বৃহৎ এই প্রযুক্তি কোম্পানিটি প্রতিনিয়ত তাদের পরিষেবাগুলোতে নতুন নতুন ফিচার যুক্ত করার মাধ্যমে ব্যবহারকারীদের গোপনীয়তা এবং নিরাপত্তা সুরক্ষায় চেষ্টা চালাচ্ছে।

গুগল সম্প্রতি জানিয়েছে, ব্যবহারকারীদের অনলাইন অভিজ্ঞতাকে উন্নত করতে এবং ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা এবং নিরাপত্তা নিশ্চিত করতে কোম্পানিটি নতুন কিছু পরিকল্পনা হাতে নিয়েছে। অনলাইনে তথ্যের নিরাপত্তা বর্তমানে সারা বিশ্বেই খুবই উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

গুগলের প্রধান নিরাপত্তা কর্মকর্তা কেইথ এনরাইট বলেন, ‘আমরা আমাদের সকল পণ্য ও পরিষেবাদি গুলোতে গোপনীয়তা সেটিংস এবং নিয়ন্ত্রণে সর্বোত্তম নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্য আমাদের অঙ্গীকার বাস্তবায়ন করার জন্য নজরদারি দ্বিগুণ করেছি। আমরা আমাদের পণ্যগুলোতে নতুন নতুন ফিচার যুক্ত করার জন্য বিনিয়োগ বাড়িয়েছি যাতে ব্যবহারকারীরা তাদের অনলাইনে থাকা তথ্যগুলো নিজেদের নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়।’

গুগল তাদের ব্যবহারকারীদের গোপনীয়তা এবং নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নতুন যে পদক্ষেপগুলো নিয়েছে তার মধ্যে রয়েছে- গুগল অ্যাকাউন্ট এবং এর প্রধান পণ্য এবং পরিষেবাগুলোতে ওয়ান-ট্যাপ। এছাড়াও গুগল সার্চ এবং ম্যাপ এর মতো গুগলের জনপ্রিয় পরিষেবাগুলোতে ইনকগনিটো মোড যুক্ত করার পরিকল্পনা হাতে নিয়েছে কোম্পানিটি।

এনরাইট বলেন, ‘থার্ড পার্টি ডেভেলপারদের কাছে ব্যবহারকারীদের তথ্যের প্রবেশাধিকার দেয়া এবং তথ্য শেয়ার করার নীতি এবং পদ্ধতি সমূহ আরো শক্তিশালী করার জন্য আমাদের এক ধরনের বাধ্যবাধকতা রয়েছে। আমরা সেটি স্বীকারও করি। আর তাই গত বছর আমরা ডেভেলপারদের কাছে তথ্য শেয়ার করার নীতিমালাটির একটি আপডেট ঘোষণা করেছি। এর মাধ্যমে ডেভেলপারদের কাছে তথ্য শেয়ার করার ক্ষমতাটি সীমিত করে দিয়েছি। এছাড়াও এই নীতিমালাটি আমরা আরো কিছু পরিবর্তন আনতে যাচ্ছি যেখানে ডেভেলপাররা শুধুমাত্র সেই তথ্যেই প্রবেশাধিকার পাবেন যা ক্রোম এক্সটেনশনগুলোতে কোনো ফিচার যুক্ত করার জন্য প্রয়োজন।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close