সমগ্র বিশ্ব

ওয়াশিংটন পোস্ট এবং গার্ডিয়ান পত্রিকা পড়ার সুযোগ বন্ধ করে দেয়া হয়েছে

এবার গার্ডিয়ান এবং ওয়াশিংটন পোস্ট ব্লক করে দিয়েছে চীন। দেশটিতে ইন্টারনেটেও ওয়াশিংটন পোস্ট এবং গার্ডিয়ান পত্রিকা পড়ার সুযোগ বন্ধ করে দেয়া হয়েছে।

দেশটিতে ফেসবুক, টুইটার, ইউটিউব ও হোয়াটসঅ্যাপের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম এবং উইকিপিডিয়া, নিউ ইয়র্ক টাইমস, ব্লুমবার্গ, কুয়ার্টজ, রয়টার্স ও ওয়াল স্ট্রিটসহ বেশ কিছু ইংরেজি নিউজ সাইট বন্ধ আগে থেকেই বন্ধ করে রাখা হয়েছে। এবার সেই তালিকায় যুক্ত হলো ওয়াশিংটন পোস্ট এবং গার্ডিয়ান পত্রিকা।

সাম্প্রতিক সময়ে অন্যান্য জনপ্রিয় নিউজ সাইটগুলো বন্ধ থাকায় চীনের মূলভূখণ্ডের বাসিন্দাদের কাছে অন্যতম ছিল ওয়াশিংটন পোস্ট ও গার্ডিয়ান।

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ৪ জুন তিয়ানানমেন স্কয়ারের ঘটনার ৩০ বছর পূর্তিকে কেন্দ্র করে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। চীনা সরকার সামাজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাটে ওই ঘটনার সঙ্গে সম্পর্কিত সব ছবি ও শব্দ ব্লক করছে।

১৯৮৯ সালে অস্ত্র ও ট্যাংকে সজ্জিত সেনারা গণতন্ত্রকামী এক জনসমাগমে আক্রমণ করে কয়েক হাজার মানুষকে হত্যা করে। ওই ঘটনার সঙ্গে সম্পর্কিত সব কিছু মুছে দিতে চীন রোবট সেন্সর ব্যবহার করছে বলে জানিয়েছে বিজনেস ইনসাইডার।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close