ইংল্যান্ডএডিটর্স পিকসখবরটপ স্টোরিজ

অমর্ত্য সেনের নামে চেয়ার লন্ডন স্কুল অব ইকনমিক্সে

অর্থনীতিতে নোবেল জয়ী অমর্ত্য সেনকে এবার সম্মানিত করেছে ১২৪ বছরের প্রতিষ্ঠান লন্ডন স্কুল অব ইকনমিক্স অ্যান্ড পলিটিক্স (এলএসই)। সেখানে তার নামে একটি চেয়ারের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটির ‘ইনইকুয়ালিটি স্টাডিজ’ বিভাগ। অমর্ত্য সেন লন্ডন স্কুল অব ইকনমিক্স অ্যান্ড পলিটিক্সের সাবেক অধ্যাপক। ১৯৭১ থেকে ৮২ সাল পর্যন্ত প্রতিষ্ঠানটির অর্থনীতি বিভাগে পাঠদান করেছেন তিনি।

১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পান অমর্ত্য সেন। ২০১২ সালে তাকে ন্যাশনাল হিউম্যানিটিস পদকে ভূষিত করা হয়। তিনি মূলত জনকল্যাণমূলক অর্থনীতি, সামাজিক পছন্দ তত্ত্ব, উন্নয়ন অর্থনীতি, রাজনৈতিক দর্শন এবং অর্থনৈতিক তত্ত্ব নিয়ে গবেষণা করেছেন।

জানা গেছে লন্ডন স্কুল অব ইকনমিক্স অ্যান্ড পলিটিক্সে কোনো বিভাগের জন্য ঘোষিত চেয়ারকে সংশ্লিষ্ট বিভাগের পরিচালকের সমান পদ মর্যাদার বলে মনে করা হয়। সামাজিক বৈষম্য বিষয়ক কাজ করে থাকে ইনইকুয়ালিটি স্টাডিজ বিভাগ। ওই পদে এমন ব্যক্তিদের বসানো হয়, যারা ‘লার্জার দ্যান লাইফ’ ভাবনায় সমাজের সব স্তরের মানুষকে প্রভাবিত করেন।

অমর্ত্য সেনের নামে চেয়ার ঘোষণার পর এলএসইর পরিচালক মিনউখ শফিক তার প্রতিক্রিয়ায় বলেন, তিনি (অমর্ত্য সেন) তেমনই একজন বিশিষ্ট ব্যক্তি।

উল্লেখ্য, বর্তমানে এলএই’র ওই বিভাগের দায়িত্বে রয়েছেন মাইক সাভেজ। অমর্ত্য সেন সেই দায়িত্ব গ্রহণ করলে তিনি (মাইক সাভেজ) সমাজবিজ্ঞান বিভাগে মার্টিন ওয়াইট চেয়ারের দায়িত্ব নেবেন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close