ইংল্যান্ডএডিটর্স পিকসখবরটপ স্টোরিজ

ব্রিটিশ পররাষ্ট্র কার্যালয় বিষয়ক মন্ত্রী মার্ক ফিল্ডকে বরখাস্ত

বিশ্বব্যাপী পরিবেশ বিষয়ক আন্দোলন সমন্বয়কারী সংস্থা গ্রিন পিসের এক নারী অ্যাক্টিভিস্টকে হেনস্থা করার কারণে ব্রিটিশ পররাষ্ট্র কার্যালয় বিষয়ক মন্ত্রী মার্ক ফিল্ডকে বরখাস্ত করা হয়েছে। লন্ডনে ‘ব্ল্যাক টাই সিটি ডিনার’ নামে এক নৈশভোজের অনুষ্ঠানে ওই অ্যাক্টিভিস্টকে শারীরিক ভাবে হেনস্থা করেন ফিল্ড।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, মার্ক ফিল্ড বলছেন, তিনি জ্যানেট বার্কার নামে ওই নারী অ্যাক্টিভিস্টের সঙ্গে বিবাদে জড়ানোর জন্য অনুতপ্ত। তিনি আরও জানান, চ্যাঞ্চেলর ওই সময় বক্তব্য দিচ্ছিলেন। আর তখন বিক্ষোভকারীরা তাতে বিঘ্ন সৃষ্টি করায় এমনটা করেছেন তিনি।

ঘটনার ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর দেশটির বিরোধী দল লেবার পার্টির বেশ কিছু রাজনীতিবিদ মন্ত্রী মার্ক ফিল্ডকে বরখাস্ত করার আহ্বান জানায়। তারই পরিপ্রেক্ষিতে তাকে বরখাস্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রী থেরেসা মে’র কার্যালয়ের একজন মুখপাত্র বিবিসিকে বলেন, ‘প্রধানমন্ত্রী সেই ঘটনার ভিডিও দেখেছেন। তিনি এটিকে একটি উদ্বেগের বিষয় বলে অভিহিত করেছেন। ঘটনার ভিডিও দেখে তদন্তের কাজ করছে পুলিশ। তদন্তকালীন তাকে (মার্ক ফিল্ড) মন্ত্রিসভা এবং দল (কনজারভেটিভ পার্টি) থেকে বহিস্কার করা হয়েছে।‘

ঘটনাটি ঘটেছে গত বৃহস্পতিবার সন্ধ্যায়। সেদিনের ওই অনুষ্ঠানে যুক্তরাজ্যের অর্থনীতি নিয়ে বার্ষিক ম্যানশন হাউস বক্তব্য দিচ্ছিলেন চ্যাঞ্চেলর ফিলিপ হ্যামন্ড। ঠিক ওই সময়ে জলবায়ু পরিবর্তন বিষয়ক সংগঠন গ্রিন পিসের বিক্ষোভকারীরা তাতে ‘বিঘ্ন’ সৃষ্টি করলে এমন ঘটনা ঘটে।

ভিডিওতে দেখা যাচ্ছে, টেবিলের কোণায় অন্যান্যদের সঙ্গে বসে ছিলেন মন্ত্রী মার্ক ফিল্ড। এমন সময় তার পাশ দিয়ে যাচ্ছিলেন জ্যানেট বার্কার নামে ওই নারী অ্যাক্টিভিস্ট। আচমকা চেয়ার ছেড়ে জ্যানেট বার্কারের গলা চেপে ধরে ধাক্কা দিতে দিতে ফিরে যেতে বাধ্য করেন মন্ত্রী। তারপর এই ঘটনা ভিডিও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close