সমগ্র বিশ্ব

হাজিদের উদ্দেশে সতর্ক বার্তা দিয়েছে সৌদি আরব

হাজিদের উদ্দেশে সতর্ক বার্তা দিয়েছে সৌদি আরব। সৌদি বাদশাহ সালমানের সভাপতিত্বে মঙ্গলবার মন্ত্রিসভার এক বৈঠকে হাজিদের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়েছে, তারা যেন ধর্মীয় দুই স্থানের মর্যাদা অক্ষুণ্ন রাখে এবং ধর্মের সঙ্গে রাজনীতি না জড়ায়।

চলতি বছর হজ পালনের সময় সম্ভাব্য রাজনৈতিক বিক্ষোভের হুঁশিয়ারির পরিপ্রেক্ষিতে হাজিদের এমন আহ্বান জানালো সৌদি আরব। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি হজ পালনের সময় সৌদির বিভিন্ন সংস্থার প্রতি অভিযোগ তুলে এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

আয়াতুল্লাহ খামেনি বলেছেন, তারা (সৌদি আরব) বলছে, ‘হজকে রাজনৈতিক প্রয়োজনে ব্যবহার করবেন না। কিন্তু মানুষকে একত্র কর একটা রাজনৈতিক ঘটনা। ফিলিস্তিন এবং ইয়েমেনের মতো গোটা বিশ্বে ইসলামী জাতিরাষ্ট্রকে যেভাবে ধ্বংস করে দেয়া হচ্ছে সেটাও একটা রাজনৈতিক ঘটনা।’

হজের সময় সৌদি আরবের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও প্রশ্ন তুলেছেন ইরানের সর্বোচ্চ নেতা। তিনি বলেছেন, ‘সৌদি সরকারের কাঁধে ইসলামের সবচেয়ে বড় দায়িত্বটা। তাদের এ দায়িত্বের মধ্যে রয়েছে পবিত্র স্থানকে নিরাপদ রাখা এবং তার নিরাপত্তা দেয়া। কিন্তু তারা সেটা করতে পারছে না।’

মুসলিম দেশ হলেও ইরান এবং সৌদি আরবের মধ্যে শত্রুতার সম্পর্ক বিদ্যমান। যুক্তরাষ্ট্রের ইরান প্রশ্নে সৌদি আরব সব সময় ওয়াশিংটনের পক্ষে কথা বলে। এ ছাড়া সম্প্রতি পারস্য উপসাগরে তাদের মধ্যে উত্তেজনা বেড়ে চলছে। তাই খামেনির এমন কথার পর হাজিদের এসব থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close