সোশ্যাল মিডিয়া

বিশ্বের প্রথম স্মার্টফোন কী কী ফিচার ছিল?

স্মার্টফোন ছাড়া যেন এক মিনিটও চলতে পারি না। ফোন বা মেসেজ করা ছাড়াও, কেনাকাটা, ব্যাংকিং, সিনেমা দেখা, গান শোনা, খবর দেখা- স্মার্টফোনের দৌলতে প্রায় সব কিছুই এখন হাতের মুঠোয়।

জানেন কি প্রথম স্মার্টফোন কবে তৈরি হয়েছিল? কারা তৈরি করেছিল বিশ্বের প্রথম স্মার্টফোন? কী কী ফিচার ছিল সেই ফোনে? আসুন জেনে নেওয়া যাক-

১৯৯৪ সালে আইবিএম আর মিতসুবিসি ইলেক্ট্রিক কর্পোরেশন যৌথ উদ্যোগে তৈরি হয়েছিল বিশ্বের প্রথম স্মার্টফোন। ফোনটির নাম সিমন। এটিই বিশ্বের প্রথম স্মার্টফোন, যে ফোনে কোনও কি-প্যাড ছিল না।

এখনকার স্মার্টফোনের মতোই টাচস্ক্রিনে ভেসে ওঠা নম্বরে আঙুল ছুঁইয়ে কল করতে হতো। ফোনটির দৈর্ঘ্য ছিল ৮ ইঞ্চি, চওড়ায় ২.৫ ইঞ্চি এবং ফোনটি ১.৫ ইঞ্চি পুরু ছিল। ওজন ছিল ৫০০ গ্রাম।

বিশ্বের প্রথম স্মার্টফোনের মেমরি ছিল মাত্র ১ এমবি। ফোনের ব্যাটারিও ছিল খুবই দুর্বল। কারণ একবার ফুল চার্জ দেওয়ার পর মাত্র ১ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ পাওয়া যেত। তবে ইমেল, গেমিং-এর মতো একাধিক সুবিধা ছিল এই ফোনে।

১৯৯৪ সালের ১৬ আগস্ট যুক্তরাষ্ট্রে উন্মুক্ত হয় সিমন। দাম ছিল ৮৯৯ ডলার। সে সময় এক বছরের মধ্যে মোট ৫০ হাজার ইউনিট সিমন বিক্রি হয়েছিল। কিন্তু ১৯৯৫ সালেই এই ফোনের উৎপাদন বন্ধ করে দেয় আইবিএম আর মিতসুবিসি।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close