সমগ্র বিশ্ব

পরিচ্ছন্নতাকর্মীদের সঙ্গে আবর্জনা পরিষ্কার করলেন নরেন্দ্র মোদি

পরিচ্ছন্নতাকর্মীদের সঙ্গে নিজের হাতে আবর্জনা পরিষ্কার করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উত্তরপ্রদেশের মথুরায় এক অনুষ্ঠানে গিয়ে বুধবার এমন কাজ করেছেন তিনি। ভারতীয় টেলিভিশন এনডিটিভি অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বুধবার উত্তরপ্রদেশের মথুরায় একটি পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচিতে অংশ নেন মোদি। সেখানে নারী পরিচ্ছন্নতাকর্মীদের সঙ্গে বর্জ্য পরিষ্কার করতে দেখা গেছে তাকে। পরিচ্ছন্নতাকর্মীদের সঙ্গে নানা বিষয়ে আলাপও করেছেন ভারতের প্রধানমন্ত্রী।

মোদি ‘স্বচ্ছতাই সেবা’ কর্মসূচির অংশ হিসেবে ২৫ জন পরিচ্ছন্নতাকর্মীর সঙ্গে দেখাও করেন। নারী পরিচ্ছন্নতাকর্মীরা মুখোশ এবং গ্লাভস পরে আবর্জনার স্তূপ নিয়ে দাঁড়িয়েছিলেন। বর্জ্যের মধ্যে প্লাস্টিকের পরিমাণ সম্পর্কে প্রধানমন্ত্রীর নানা প্রশ্নের জবাব দিয়েছেন তারা।

দেশটির সেসব পরিচ্ছন্নতাকর্মী সাধারণত বিভিন্ন পরিবার থেকে সংগৃহীত আবর্জনা সংগ্রহ করে তা বিনষ্ট করার কাজ করেন। মোদি এর আগেই বলেছিলেন, দেশে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে হবে। তারই অংশ হিসেবে নিজ হাতে ময়লা থেকে প্লাস্টিক বাছাইয়ের পর আলাদা করতে দেখা গেল তাকে।

গত সোমবার জাতিসংঘের এক সম্মেলনে প্রধানমন্ত্রী একক ব্যবহারের প্লাস্টিক নিষিদ্ধ করার বিষয়ে ভারতের সংকল্পের কথা উল্লেখ করেন এবং অন্যান্য দেশকেও এই কাজ করার জন্য আহ্বান জানান। তিনি এ বিষয়ে নিজ দেশের অবস্থান তুলে ধরেন।

মোদি বলেন, ‘আমার সরকার ঘোষণা করেছে যে আগামী বছরগুলোতে ভারত একক ব্যবহারের প্লাস্টিকের অবসান ঘটাবে। আমরা পরিবেশবান্ধব বিকল্পের বিকাশ এবং একটি কার্যকর প্লাস্টিক সংগ্রহ ও নিষ্পত্তি পদ্ধতির বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ।’

ভারত সরকার ২০২২ সালের মধ্যে একক ব্যবহারের প্লাস্টিক পুরোপুরি বন্ধ করার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে। তারই অংশ হিসেবে বিশেষ প্রচার চালাবে সরকার, যাতে একক ব্যবহারের প্লাস্টিকগুলো ফের ব্যবহার না করার বিষয়ে সচেতন হয় দেশের নাগরিক। জাগো নিউজ

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close