সমগ্র বিশ্ব

চীনে পা রেখেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান

দু’দিনের সফরে মঙ্গলবার চীনে পা রেখেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এই সফরে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন। এই দুই শীর্ষ নেতা দু’দেশের বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করবেন।

পাকিস্তানের রাষ্ট্রীয় গণমাধ্যম এপিপির এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের বিমানবন্দরে নামার পর ইমরান খানকে স্বাগত জানান চীনের সংস্কৃতি মন্ত্রী লুও সুগ্যাং, চীনে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত ইয়াও জিং এবং পাকিস্তানি কর্মকর্তারা।

গত বছরের আগস্টে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণের পর এ নিয়ে তৃতীয়বারের মতো চীনে সফর করলেন ইমরান খান। তিনি এমন সময় চীনে সফর করলেন যখন চলতি সপ্তাহেই ভারতে সফর করার কথা শি জিনপিংয়ের। অনানুষ্ঠানিক এই সফরে চেন্নাইয়ে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সাক্ষাত করবেন তিনি।

তবে চীনা প্রেসিডেন্টের ভারত সফর নিয়ে আনুষ্ঠানিকভাবে এখনও কোনো ঘোষণা আসেনি। এই সফরে প্রেসিডেন্ট শি জিনপিং ছাড়াও প্রধানমন্ত্রী লি কেনিয়াংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয় ভারত। তারপর থেকেই প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে ভারতের নতুন করে উত্তেজনা শুরু হয়। এমন পরিস্থিতির মধ্যেই চীনে পা রাখলেন ইমরান খান।

মঙ্গলবার বেইজিংয়ে চায়না-পাকিস্তান বিজনেস ফোরামে যোগ দেয়ার কথা ইমরান খানের। চীনের শীর্ষ স্থানীয় নেতাদের সঙ্গে ৬০ বিলিয়ন ডলার সিপিইসি প্রজেক্টের বিষয়ে আলোচনা করবেন তিনি।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close