সোশ্যাল মিডিয়া

চিকিৎসা সহায়তা বিকল্প হিসেবে রোবট নার্স

বিশ্বজুড়ে করোনাভাইরাসের মহামারির কারণে ডাক্তার, নার্স এবং অন্যান্য চিকিৎসা সহায়তা কর্মীর ঘাটতি দেখা দেয়ায় বিকল্প হিসেবে রোবট নার্স দিয়ে রোগীদের সেবা করানোর বিষয়টি সামনে চলে এসেছে। রোবট যেমন চিকিৎসাকর্মীর ঘাটতি মেটাতে পারবে তেমনি রোগ ছড়ানোর সম্ভাবনাও কমাবে। কালের কণ্ঠ

[৩] যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাষ্ট্রের রাজধানী অস্টিন ভিত্তিক প্রযুক্তি কম্পানি ডিলিগেন্ট রোবোটিকস একটি রোবট নার্স বাজারে এনেছে। যা হাসপাতালের স্টাফদের ওপর কাজের চাপ কমাবে। যার ফলে হাসপাতালগুলো তাদের কর্মীদের আরো কার্যকরভাবে কাজে লাগাতে পারবে।

[৪] গত সপ্তাহে ডিলিগেন্ট রোবোটিকস ঘোষণা করেছে যে, তারা ১০ মিলিয়ন ডলারের তহবিল সংগ্রহ করছে আরো রোবোট নার্স তৈরি করে হাসপাতালগুলোতে সরবরাহ করার জন্য।

[৫] ইতিমধ্যেই মোক্সি নামের একটি রোবট নার্স বানানো হয়েছে। যেটি সাপ্লাই সংগ্রহ করা, ময়লা লিনেন সংগ্রহ পরিষ্কার লিনেন সরবরাহ করা সহ প্রভৃতি কাজ করে নার্সদের কাজের চাপ কমাবে এবং করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাবে।

[৬] একটি যান্ত্রিক হাত সহ এক সেট চাকার ওপর দাঁড়ানো মোক্সি-কে মানুষের আকারের সমান করে বানানো হয়েছে। এর মাথা এবং চোখ সিগনাল অনুসরণ করে সামনে এগিয়ে যেতে পারে। আর এর আওয়াজ নার্স এবং ডাক্তরাদের সঙ্গে যোগাযোগের কাজ করতে পারে।

[৭] এই রোবোটটি বানাতে টেক্সাস বিশ্ববিদ্যালয়ও ডিলিগেন্ট রোবোটিকসকে সহায়তা করে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close