সোশ্যাল মিডিয়া

ভাইরাস সংক্রমণের অন্যতম প্রধান মাধ্যম স্মার্টফোন

আজকাল বেশিরভাগ মানুষের সারাদিন স্মার্টফোন ব্যবহার চলতে থাকে। তাই জীবাণু ও ভাইরাস সংক্রমণের অন্যতম প্রধান মাধ্যম হয়ে ওঠে স্মার্টফোন। নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পরে স্মার্টফোন ব্যবহারে অনেকেই সতর্ক হয়েছেন। তবে অনেকেই জানেন না স্মার্টফোনের উপরে কতক্ষন বেঁচে থাকতে পারে করোনাভাইরাস। এনডিটিভি, গ্যাজেট এক্সপ্রেস, বিবিসি বাংলা

[৩] সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশানাল ইন্সটিটিউট অফ হেলথ জানিয়েছে নভেল করোনাভাইরাস স্টিল ও শক্ত প্লাস্টিকের মতো জিনিসে প্রায় ৭২ ঘণ্টা (প্রায় তিন দিন) বেঁচে থাকতে সক্ষম। সমীক্ষায় আরও জানানো হয়েছে কাঠের উপরে প্রায় ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারবে এই ভাইরাস। যদিও তামার উপরে মাত্র ৪ ঘণ্টা বেঁচে থেকেছে নভেল করোনাভাইরাস।

[৪] যেহেতু স্মার্টফোনের সামনে কাঁচ থাকে। বেশিরভাগ স্মার্টফোনের পিছ্ন দিকটাও কাঁচ অথবা প্লাস্টিক দিয়ে তৈরি।তাই বিশেষজ্ঞরা বলছেন, স্মার্টফোনের উপরে ৯৬ ঘণ্টা বেঁচে থাকতে সক্ষম করোনা ভাইরাস। তবে শুধু স্মার্টফোন নয়, ট্যাবলেট, স্মার্টওয়াচের মতো গ্যাজেট থেকেও এই ভাইরাস সংক্রমণের সম্ভাবনা রয়েছে।

[৫] তাই করোনার সংক্রমণ ঠেকাতে আপনার পছন্দের গ্যাজেট নিয়মিত জীবাণুমুক্ত করা প্রয়োজন। যে কোন অ্যালকোহল বেসড ওয়াইপ ও মাইক্রোফাইবার কাপড় দিয়ে স্মার্টফোন পরিষ্কার করা যাবে। যদিও ৭০ শতাংশের বেশি ঘনত্বের অ্যালকোহল দিয়ে স্মার্টফোন পরিষ্কার করবেন না। এর ফলে স্মার্টফোন ডিসপ্লের উপরের বিশেষ কোটিং নষ্ট হয়ে যেতে পারে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close