সমগ্র বিশ্ব

বউয়ের মতো করোনা ভাইরাস

করোনাভাইরাস হচ্ছে বউয়ের মতো। প্রাথমিকভাবে আপনি একে নিয়ন্ত্রণের চেষ্টা করবেন। তারপর আপনি বুঝতে পারবেন যে একে নিয়ন্ত্রণ করতে পারবেন না। তখন আপনি এর সঙ্গেই খাপ খাইয়ে নেওয়া শিখে যাবেন।

করোনাভাইরাস নিয়ে এভাবেই মজার ছলে কথাগুলো বলেছেন ইন্দোনেশিয়ার নিরাপত্তা বিষয়ক মন্ত্রী মোহাম্মদ মাহফুদ। সম্প্রতি তার ওই বক্তব্যের একটি ভিডিও ক্লিপ প্রকাশ হয়েছে বলে জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

এদিকে, মাহফুদের এমন বক্তব্য প্রকাশ হতেই না নিয়ে সমালোচনার ঝড় বয়ে গেছে। নারী অধিকার বিষয়ক বিভিন্ন সংস্থা তার এই বক্তব্যের কড়া সমালোচনা করে বলেছে, তার এমন মন্তব্যে নারীদের প্রতি বিরুপ মনোভাব এবং মহামারির বিরুদ্ধে অসম্পূর্ণ পদক্ষেপকেই প্রকাশ করছে।

ওই মন্ত্রী আরও বলেন, আমরা তো আর চিরদিন ঘরবন্দি থাকব না। এই ভাইরাসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ সম্ভব নয়। তাই স্বাস্থ্যের প্রতি সচেতন থেকে কাজে ফিরতে হবে। পরিস্থিতির সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে।

জুনের শুরুর দিকে দেশজুড়ে লকডাউন কিছুটা শিথিল করার প্রস্তুতি নিচ্ছে ইন্দোনেশিয়া সরকার। তবে অনেকেই লকডাউন শিথিলের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

দীর্ঘদিন ধরে লকডাউন থাকার কারণে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ইন্দোনেশিয়া। তাই আর কোনও কিছু বন্ধ রাখতে রাজি নয় সেখানকার সরকার। করোনার সঙ্গে লড়াই করেই জীবনযাত্রা চালাতে হবে। এমনটাই মেনে নিয়েছে ইন্দোনেশিয়া।

তবে সরকারের একজন মন্ত্রীর এমন বক্তব্য মেনে নিতে পারেনি কেউ। অনেকেই বলছেন, মন্ত্রী এমন কথা বলছে কারণ সরকার হয়তো আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছে। আবার কেউ বলছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে সরকার।

এদিকে, সামাজিক মাধ্যম টুইটারে দেসলিনা নামের একজন লিখেছেন, একজন পুরুষ এই মনমানসিকতা নিয়ে একজন নারীকে বিয়ে করে যে সে ওই নারীকে নিয়ন্ত্রণ করবে। এটা সত্যিই ভয়াবহ। ভাইরাসের সঙ্গে একজন নারীকে তুলনা করা নারীদের জন্য অসম্মানজনক।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close