ইংল্যান্ডএডিটর্স পিকসখবরটপ স্টোরিজ

যুক্তরাজ্যে পোষা বিড়াল কোভিড-১৯ পজিটিভ শনাক্ত

যুক্তরাজ্যে পোষা একটি বিড়াল কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাজ্যে প্রথমবারের মতো কোনো প্রাণীর দেহে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হলো। তবে এর মানে এই নয় যে, পোষা প্রাণীর মাধ্যমে মানুষের মধ্যে ভাইরাসটির সংক্রমণ ঘটে। বিবিসির প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

ধারণা করা হচ্ছে, পোষা ওই বিড়ালটি তার মালিকের মাধ্যমে করোনায় আক্রান্ত হয়েছে। কেননা ওই প্রাণীটির মালিক এর আগে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন। পোষা বিড়াল ও তার মালিক এখন সুস্থ। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, এ ধরনের সংক্রমণের ঘটনা খুবই কম এবং এই নিয়ে সতর্কতা জারির কোনো কারণ নেই।

যুক্তরাজ্যের প্রধান ভেটেরিনারি কর্মকর্তা ক্রিস্টিন মিডলমিস দেশে প্রথমবারের মতো প্রাণীর দেহে ভাইরাসটির সংক্রমণ নিয়ে বিবিসিকে বলেছেন, ‘এ ধরনের ঘটনা খুবই কম। ভাইরাসে আক্রান্ত ও বিড়ালটির দেহে মাঝারি পর্যায়ের উপসর্গ দেখা যাচ্ছে এবং অল্পদিনের মধ্যে ভাইরাসটির সংক্রমণ থেকে তা সেড়ে উঠবে।’

তিনি আরও বলেন, ‘এখনও এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি যে পোষা প্রাণীর মাধ্যমে ভাইরাসটি সরাসরি মানুষের দেহে সংক্রমণ ঘটাতে পারে। আমরা নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। যদি পরিস্থিতির পরিবর্তন হয়েছে এমনটা বুঝতে পারি তাহলে পোষা প্রাণী মালিকদের জন্য নির্দেশনা হালনাগাদ করবো।’

যুক্তরাজ্যের জনস্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য সুরক্ষা শাখার পরিচালক ইয়োভনি ডোয়েল পোষাসহ যে কোনো ধরনের প্রাণী নাড়াচাড়ার পর নিয়মিত হাত ধোঁয়ার পরামর্শ দিয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, একটা প্রাণী তখনই ভাইরাসটিতে সংক্রমিত হতে পারেন যদি ওই প্রাণীটি করোনায় আক্রান্ত হয়েছেন এমন কোনো মানুষের সংস্পর্শে আসে। এছাড়া ইউরোপ, উত্তর আমেরিকা এবং এশিয়ায় এখন পর্যন্ত খুব অল্পসংখ্যক প্রাণী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close