সমগ্র বিশ্ব

করোনা কারণে বর্ণিল কার্নিভাল স্থগিত করেছে ব্রাজিলের প্রশাসন

করোনা ভাইরাস মহামারীর কারণে রিও ডিও জেনেরিওয়ের বর্ণিল কার্নিভাল ২০২১ সালের অক্টোবর পর্যন্ত স্থগিত করেছে ব্রাজিলের প্রশাসন। গোটা বিশ্ব থেকে হাজারো মানুষ প্রতিবছর রিওয়ের ঐতিহ্যবাহী এই প্যারেড দেখতে আসেন যা দেশটির পর্যটন ও অর্থনীতিকে বিপুল ভূমিকা রাখে। স্কাই নিউজ

[৩] দেশের সংস্কৃতিকে তুলে ধরা এই কার্নিভাল প্রথম অনুষ্ঠিত হয় ১৭২৩ সালে। গোটা শহরজুড়ে কার্নিভালের সময় স্ট্রিট পার্টির আয়োজন হয়। ঐতিহ্যবাহী সাম্বা নাচ, বর্ণিল পোশাক ও চোখ ধাঁধাঁনোর আলোর ঝলকানিতে স্বপ্নের নগরী হয়ে ওঠে সমুদ্রপারের এই শহরটি।

[৪] কার্নিভালের আয়োজন করা ইনডিপেনডেন্ট লিগ অব রিও ডি জেনেইরো সাম্বা স্কুলস (লাইসা) সংগঠনটির সভাপতি জর্জি কাস্তানহেরা বলেছেন, ‘এই অনুষ্ঠান স্থগিত করতেই হবে। ভ্যাকসিন না থাকলে কার্নিভ্যাল আয়োজন কঠিন। পর্যাপ্ত সুরক্ষা ছাড়া কার্নিভাল হওয়ার কোনো উপায় নেই।

[৫] তবে লাইসার এ ঘোষণা শুধু তাদের অধীনে থাকা ১৩টি সাম্বা স্কুলের জন্যই প্রযোজ্য। সাম্বা নাচ ছাড়াও কার্নিভ্যালে আরো অনেক ধরনের অনুষ্ঠান হয়। সেগুলো নিষিদ্ধের বিষয়ে এখনো কিছু জানায় নি রিও কর্তৃপক্ষ।

[৬] গত ২৬ ফেব্রুয়ারি ব্রাজিলে সর্বপ্রথম করোনা শনাক্ত হয়। এখন পর্যন্ত দেশটিতে ৪৬ লাখের বেশি করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ১ লাখ ৩৯ হাজারের বেশি। যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানি। দেশটির প্রেসিডেন্ট জেইর বোলসানারো বলেছেন, ২০২১-এর মধ্যে করোনার ভ্যাকসিনের মাধ্যমে দেশটির অন্তত ১০ শতাংশ জনসংখ্যার শরীরে অ্যান্টিবডি গড়ে তোলা হবে। এর জন্য ৪৫৩.৮ মিলিয়ন লক্ষ ডলার নির্দিষ্ট করা হয়েছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close