আমাদের কমিউনিটি

নারীর প্রতি সহিংসতায় যুক্তরাজ্য উদীচীর নিন্দা ও প্রতিবাদ

স্বামীর সামনে থেকে স্ত্রীকে কেড়ে নিয়ে সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের ঘটনাসহ বাংলাদেশে সাম্প্রতিক সময়ে ধর্ষণ, প্রকাশ্য দিবালোকে নারী হত্যা তথা নারীর প্রতি সহিংসতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাজ্য সংসদ। উদীচী যুক্তরাজ্যের সভাপতি হারুন অর রশীদ ও সাধারণ সম্পাদক আমিনা আলী এক যুক্ত বিবৃতিতে বাংলাদেশের এই নৈরাজ্যকর পরিস্থিতির তীব্র নিন্দা জানিয়ে বলেন, সামাজিক অবক্ষয় রুখতে সরকার নিজের দায় এড়াতে পারে না। ধর্ষক ও হত্যাকারীদের নাম পরিচয় জানা সত্ত্বেও বিচারে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান না করতে পারা আইন শৃঙ্খলাবাহিনী ও বিচার বিভাগের ব্যর্থতা বলেও মনে করে উদীচী।

বিবৃতিতে নেতৃবৃন্দ সাম্প্রতিক কয়েকটি ঘটনার কথা উল্লেখ করে বলেন, গত ২০ সেপ্টেম্বর ২০২০ নীলা রায় নামে এক স্কুল ছাত্রীকে রিক্সা থেকে টেনে নামিয়ে প্রকাশ্য স্থানেই ছুরিকাঘাতে হত্যা করে মিজান নামে এক দুর্বৃত্ত । গত ২৪ তারিখে খাগড়াছড়ির চাকমা পরিবারের ঘরের দরজা ভেঙে বাবা মাকে বেঁধে রেখে নয়জন বাঙালি সেটলর উপর্যুপরি গণধর্ষণ করে এক কিশোরীকে। একইদিন বেনাপোলে দুই কিশোরী ধর্ষিত হয়। ২৫ সেপ্টেম্বর ২০২০ সিলেটের এম সি কলেজে নবদম্পতি বেড়াতে গেলে স্বামীর সামনে থেকে স্ত্রীকে তুলে ছাত্রাবাসে নিয়ে গণধর্ষণ করা হয়।

উদীচী নেতৃবৃন্দ এই ঘটনাসমূহের পূর্ণ তদন্ত করে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার দাবি জানান। পাশাপাশি সমাজে নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় চলমান বৈষম্য ও পীড়নমূলক সমাজের অবসানকল্পে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানায় উদীচী।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close