ইমিগ্রেশন

অভিবাসনপ্রত্যাশী বাংলাদেশি বসনিয়ার জঙ্গলে

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে যাওয়ার জন্য ক্রোয়েশিয়ার সীমান্তবর্তী বসনিয়ার একটি বনের মধ্যে কয়েকজন বাংলাদেশিসহ অবস্থান করছেন কয়েকশ অভিবাসনপ্রত্যাশী। পাকিস্তান, মরোক্কো ও আলজিয়ার্সের নাগরিকেরাও আছেন এ দলে। প্রচণ্ড শীত উপেক্ষা করে তারা সেখানে অবস্থান করছেন শুধুমাত্র ইউরোপের ইতালির মতো দেশগুলোতে ঢুকতে।

গতকাল বুধবার সকালে ভেলিকা ক্লাদুসা শহরের কাছে জঙ্গলে ওই অভিবাসনপ্রত্যাশীর দলটির সন্ধান পাওয়া যায়। জঙ্গলে কার্ডবোড, গাছের ডাল ও পলিথিন দিয়ে বানানো তাঁবু তৈরি করে থাকছেন তারা। অনেকে আবার পাশে একটি পরিত্যক্ত কারখানা ভবন থাকছেন। আশপাশে আগুন জ্বালিয়ে রাখছেন, যাতে ঠাণ্ডার হাত থেকে বাঁচতে পারেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদক ভেলিকা ক্লাদুসা এসব অভিবাসনপ্রত্যাশীদের খবর পেয়ে তাদের সঙ্গে কথা বলতে যান। এ সময় মোহাম্মদ আবুল নামে এক বাংলাদেশির সঙ্গে তিনি কথা বলেন। আবুল তাকে জানান, জঙ্গলে থাকতে তাদের অনেক সমস্যা হচ্ছে। ঘর-পানি-টয়লেট না থাকায় তাদের অসুবিধা হচ্ছে। কোনো চিকিৎসার ব্যবস্থাও নেই সেখানে।

ইউরোপে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে অভিবাসী হতে বসনিয়া-হার্জেগোভিনা হয়ে ক্রোয়েশিয়া অতিক্রম করে স্লোভেনিয়াও হয়ে উঠেছে ইউরোপে ঢোকার রুট। মধ্য ইউরোপের এই তিনটি দেশ পাশাপাশি এই দেশগুলো থেকে অড্রিয়াটিক সাগর পাড়ি দিলেই ইতালি। যারা বসনিয়ার জঙ্গলে অবস্থান করছেন, তাদের পরবর্তী গন্তব্য ক্রোয়েশিয়া বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close