স্কটল্যান্ড

স্কটল্যান্ডে শুক্রবার থেকে পাব ও রেস্টুরেন্ট বন্ধ ঘোষণা: লকডাউন নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর উপর চাপ বাড়ছে

করোনা মহামারি আবারো বাড়তে থাকায় সেন্ট্রাল স্কটল্যান্ডের সকল পাব ও রেস্তোরা বন্ধের ঘোষণা দিয়েছেন স্কটিশ প্রধানমন্ত্রী নিকোলা স্টারজন।
নতুন নিয়ম আগামী শুক্রবার বিকাল ৬টা থেকে ২৫ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। ফলে গ্লাসগো এবং এডিনবারার কেন্দ্রী অংশের সকল পাব ও রেস্টুরেন্ট বন্ধ রাখতে হবে। তবে স্কটল্যান্ডের অন্যান্য অংশের এসকল প্রতিষ্ঠান শুধুমাত্র আউটডোর এলকোহল বিক্রি করা যাবে। ।
যেসকল এলাকায় নিষেজ্ঞা আরোপ করা হয়েছে, সেসকল শহরের মধ্যে রয়েছে গ্রেটার গ্লাসগো এন্ড ক্লাইড, ল্যানার্কশায়ার, ফোর্থ ভ্যালি, লোথিয়ান এন্ড আয়ারশায়ার এবং আরান হেলথ বোর্ড এরিয়া।
প্রধানমন্ত্রী নিকোলা স্টারজন বলেছেন, এই উদ্যোগ নেয়া ছাড়া আর কোন পথ ছিলনা। অন্যতায় মাস শেষে সংক্রমন আরো বাড়ার ঝুঁকি রয়েছে।
তিনি স্বীকার করেন এর ফলে বহু লোক ব্যবস্থা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্থ হবে।

এদিকে আবারও যুক্তরাজ্যে কঠোর লকডাউন দিতে উপদেষ্টাদের চাপের মুখে পড়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। কিন্তু বাঁধা আসছে মন্ত্রিসভা থেকেই। দেশটির অর্থমন্ত্রীর ঘনিষ্টরা জানিয়েছেন, আর একবার কোনও ধরণের লকডাউন হলেই পদত্যাগ করবেন তিনি। দ্য সান

তবে শোনা যাচ্ছে, ৩ ধাপ্রে বিধিনিষেধের ঘোষণা দিতে যাচ্ছেন বরিস জনসন। এরমধ্যে একটি হবে লকডাউন সংক্রান্ত। এদিকে করোনায় সর্বাধিক ক্ষতিগ্রস্থ ৪ উত্তরাঞ্চলীয় শহর ম্যানচেস্টার, লিভারপুল, লিডস ও নিউক্যাসেলের নেতারা এক চিঠিতে বরিস জনসনকে অনুরোধ করেছেন, যেনো আর কোনও ধরণের বিধিনিষেধ দেয়া না হয়। ডেইলি মেইল

স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বুধবার জানান, হাসপাতালে ভর্তির হার অস্বাভাবিক দ্রুতহারে বাড়ছে। তবে বাণিজ্যমন্ত্রী লিজ ত্রুস তার বিরোধিতা করে জানান, বর্তমানে যেভাবে লকডাউন চলছে, তা বেশি।

খারাপ অবস্থায় রয়েছে স্কটল্যান্ডও। দেশটির ফার্স্ট মিনিস্টার যে কোনও সময় লকডাউনের ঘোষণা দিতে পারেন। এতেও ক্ষুব্ধ বরিসের মন্ত্রিসভার কেউকেউ। তাদের দাবি, যুক্তরাজ্যের আর বাণিজ্যিক ক্ষতি মোকাবেলার সামর্থ্য নেই।

 

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close