খেলাধুলা

সেই ভয়ংকর লা পাজে রাতে মাঠে নামছে আর্জেন্টিনা

বলিভিয়ার মাটিতে পা রেখেছেন লিওনেল মেসিরা। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে দেশটির বিপক্ষে ভয়ংকর রাজধানী লা পাজে খেলতে নামবে আর্জেন্টিনা। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় সাড়ে ৩ হাজার মিটার উচ্চতায় অবস্থিত লা পাজে ঠিকমতো শ্বাসও নেওয়া যায় না। তাইতো বিমানবন্দর থেকে টিম হোটেলে যাওয়ার সময়ও অক্সিজেন সিলিন্ডার ব্যবহার শুরু করেন অনেকে। যেটি দেখা যায় ম্যাচের সময়ও।

বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় আজ মঙ্গলবার রাত ২টায় লা পাজের অলিম্পিক স্টেডিয়ামে খেলতে নামবে আর্জেন্টিনা। ২০০৫ সালের পর আর লা পাজের মাঠে জয়ই পায়নি আর্জেন্টিনা। ২০০৯ সালে ৬-১ গোলে হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয় আলবিসেলেস্তেদের। এরপর আরও দুবার বিশ্বকাপ বাছাইয়ে বলিভিয়ার মাঠে গিয়ে একবার ড্র আর সবশেষ ২০১৭ সালে ২-০ গোলে হেরে এসেছে আর্জেন্টিনা।

দলের সেরা তারকা মেসি এই মাঠে খেলতে গিয়ে একবার বমিও করেন। তাইতো আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির মনে ভয়। তিনি বলেই দিলেন এখানে খেলার কোনো জাদুমন্ত্র নেই। স্কালোনি বলেন, ‘এই উচ্চতায় ফুটবল খেলার কোনো জাদুমন্ত্র নেই। এ কারণেই আমরা আগে থেকে কিছু সতর্কতা অবলম্বন করেছি।’

 

এ ম্যাচে তারকা ফরোয়ার্ড পাওলো দিবালাকে পাচ্ছেন না দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তলপেটের সমস্যার কারণে বলিভিয়ার বিপক্ষে ম্যাচে দিবালা খেলতে পারবেন না। অফিসিয়াল টুইটারে এক বার্তায় আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি জানিয়েছেন, দিবালাকে ছাড়াই বলিভিয়ার মাঠে খেলতে যাচ্ছেন তারা। এ ছাড়া আর্জেন্টিনা ফুটবল দলের অফিসিয়াল টুইটার পেজে সোমবার ব্যাপারটি জানানো হয়।

জুভেন্টাসের হয়ে গত মৌসুমে দুর্দান্ত ফর্মে থাকা দিবালা ছিলেন আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইয়ের স্কোয়াডে। প্রথম ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে একাদশে ছিলেন না দিবালা, নামেননি বদলি হিসেবেও। সমস্যায় ভুগছিলেন তখন থেকেই। এবার স্কালোনি নিশ্চিত করলেন দ্বিতীয় ম্যাচে থাকবেনই না তিনি।

কাতার বিশ্বকাপ বাছাই পর্বের শুরুটা গত শুক্রবার ইকুয়েডের বিপক্ষে ১-০ গোলে জিতে করেছে আর্জেন্টিনা। ওই ম্যাচে দলের জয়সূচক গোলটি পেনাল্টি থেকে করেন লিওনেল মেসি। আর্জেন্টিনার রক্ষণভাগে রয়েছে অভিজ্ঞতা ও অনভিজ্ঞতার মিশেল সমানে সমান। ম্যানচেস্টার সিটি থেকে সদ্য বেনফিকায় যোগ দেওয়া অভিজ্ঞ সেন্টারব্যাক নিকোলাস ওতামেন্দি মাঝে জুটি বাঁধতে পারেন রিভার প্লেটের তরুণ লুকাস মার্টিনেজ কার্তার সঙ্গে।

দুই ফুলব্যাক হিসেবে জুটি বাঁধতে পারেন আয়াক্সের অভিজ্ঞ তারকা নিকোলাস তালিয়াফিকো (লেফটব্যাক) ও রিভার প্লেটের তরুণ রাইটব্যাক গনসালো মন্টিয়েল। রক্ষণভাগে যেহেতু রিভার প্লেটের দুই তরুণ ছিলেন, তারা যেন গোলরক্ষকের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে গিয়ে কোনো সমস্যায় না পড়েন, তাই গোলপোস্টের নিচে মার্টিনেজের স্থানে এই ম্যাচেও দলের আস্থার জায়গায় থাকতে পারেন আরমানি।

 

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close