ইংল্যান্ড

যুক্তরাজ্যে বেকারত্ব বৃদ্ধির রেকর্ড

করোনাভাইরাসের মহামারির কারণে কর্মসংস্থানের সুযোগ সীমিত হতে থাকায় যুক্তরাজ্যে বেকারত্বের হার তিন বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। আগস্ট পর্যন্ত গত তিন মাসে দেশটিতে বেকারত্ব বেড়েছে ৪.৫ শতাংশ। দেশটির জাতীয় পরিসংখ্যান কার্যালয়ের তথ্য অনুযায়ী, ২০০৯ সালের পর যুক্তরাজ্যে কর্মহীনতা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান কার্যালয়ের (ওএনএস) তথ্য অনুযায়ী গত জুন থেকে আগস্ট পর্যন্ত দেশটিতে বেকার মানুষের সংখ্যা ছিলো প্রায় ১৫ লাখ। একই সময়ে কাজ হারানো মানুষের সংখ্যা দাঁড়ায় ২ লাখ ২৭ হাজারে।

ওএনএস’র ডেপুটি পরিসংখ্যানবিদ জোনাথন আথো বলেন, মার্চ থেকে কাজ হারানো এবং কাজের খোঁজে থাকা মানুষের সংখ্যা তীব্রভাবে বেড়েছে। তিনি বলেন, ‘মহামারির শুরুর পর থেকে সামগ্রিক কর্মসংস্থান কমেছে প্রায় পাঁচ লাখ আর বিশেষ শ্রেণী এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে দেখা যাচ্ছে, বিশেষ করে তরুণেরা।’

এদিকে দ্বিতীয় দফা সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্যে আবারও লকডাউনের নিয়ম কঠোর করতে যাচ্ছে দেশটির সরকার। আর তা কার্যকর হলে বন্ধ হতে বাধ্য হবে বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠান। ফলে আরও অনেকেই বেকার হয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close