ইমিগ্রেশনএডিটর্স পিকসপ্রবাসে সফল বাঙালী

ইতালি যেতে আর বাধা নেই

দীর্ঘদিন বাংলাদেশীদের জন্য আটকে ছিলো ইতালি গমন। অবশেষে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ইতালি। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এ বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে গত ৭ জুলাই ভাড়া করে বিশেষ উড়োজাহাজে করে ইতালি যান প্রবাসী বাংলাদেশিরা। সেখানে পৌঁছানোর পর ৭৫ জনের করোনা শনাক্ত হয়। এরপর থেকেই বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয় দেশটি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, যাদের অনুমতিপত্রের মেয়াদ আছে, শুধু তাদের জন্য নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে। আপাতত নতুন করে কাউকে ভিসা দেওয়া হবে না। তবে যাদের আবাসিক অনুমতিপত্রের মেয়াদ শেষ হয়ে গেছে, ভিসার জন্য তাদের আবেদন বিবেচনা করা হবে। ইতালির পুলিশ তাদের তথ্য যাচাই করে জানানোর পর ভিসা দেওয়া হবে। তাৎক্ষণিকভাবে এ যাচাই প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে ইতালির রাষ্ট্রদূত নিশ্চিত করেছেন।

ইতালিপ্রবাসীরা জানান, দেশে প্রায় ১৫ হাজার ইতালিপ্রবাসী আটকে আছেন। তাদের মধ্যে অনেকেরই ইতালি থাকার আবাসিক অনুমতিপত্রের মেয়াদ শেষ হয়ে গেছে। এখন সবাই একসঙ্গে টিকিট নিতে গেলে নতুন সংকট তৈরি হবে। ঢাকা থেকে ইতালির সরাসরি কোনো ফ্লাইট নেই। কয়েকটি এয়ারলাইনস কানেকটিং ফ্লাইট পরিচালনা করে। তবে জানা গেছে আগামী রোববার থেকে টিকিট দেওয়া শুরু হতে পারে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close