বিনোদন

৯ মাস পর ‘ইত্যাদি’

করোনাকালের লম্বা বিরতির পর আবারও ‘ইত্যাদি’র নতুন পর্ব নিয়ে বিটিভি’র পর্দায় হাজির হচ্ছেন নন্দিত নির্মাতা-সঞ্চালক হানিফ সংকেত। চলতি বছরের ৩১ জানুয়ারিতে অনুষ্ঠানটির শেষ নতুন পর্ব প্রচার হয়েছে। এর মাঝে ‘ইত্যাদি’ পর্দায় থাকলেও সেগুলো পুনঃপ্রচার ও সংকলিত ছিল বলে জানায় নির্মাণ প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন।

লকডাউন পেরিয়ে নিউ নরমাল সময়ে এসে হানিফ সংকেত ও তার টিম নির্মাণ করেছেন নতুন পর্ব। যা ধারণ করা হয়েছে রাজশাহীর সারদায় অবস্থিত ঐতিহ্যবাহী প্রাচীন প্রতিষ্ঠান বাংলাদেশ পুলিশ একাডেমিতে।
গত ১৪ অক্টোবর এটির শুটিং সম্পন্ন হয়। প্রাচীন নিদর্শন সমৃদ্ধ প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত বাংলাদেশ পুলিশ একাডেমির ভেতরে গ্রিক-রোমান স্থাপত্য শৈলীতে নির্মিত ২৫০ বছরের প্রাচীন নিদর্শন ছোট কুঠির সামনে ধারণ করা হয় এবারের পর্ব। জানা গেছে, একসময় এই ছোট কুঠি ব্রিটিশ লর্ড থেকে শুরু করে বিভিন্ন সময়ের শাসকদের খণ্ডকালীন অস্থায়ী নিবাস হিসেবে ব্যবহৃত হতো।

‘ইত্যাদি’র শুটিং মানে আমন্ত্রিত দর্শক ছাড়াও আশেপাশের হাজারো মানুষের উপচেপড়া ভিড়। তবে এবার ছিল ব্যতিক্রম। বর্তমানের বৈশ্বিক দুর্যোগ করোনার কারণে দূরত্বকে গুরুত্ব দিয়ে স্বাস্থ্যবিধি মানার শতভাগ চেষ্টা ছিল টিম ‘ইত্যাদি’র মধ্যে। তাই সীমিত সংখ্যক দর্শক নিয়ে সুশৃঙ্খলভাবে ধারণ করা হয় এবারের পর্ব।
এবারের আয়োজনে দেখা যাবে রাজশাহী ও বাংলাদেশ পুলিশ একাডেমির ইতিহাস, ঐতিহ্য তুলে ধরা ছাড়াও পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর ওপর দু’টি তথ্যভিত্তিক প্রতিবেদন। রয়েছে রাজশাহীর সীমান্ত ঘেঁষা বাংলাদেশের ছোট্ট গ্রাম-চর ক্ষিদিরপুরের ভাঙন কবলিত মানুষের দুঃখ-দুর্দশা নিয়ে একটি মানবিক প্রতিবেদন।

রাজশাহী থেকে ফিরে নির্মাতা হানিফ সংকেত জানান, গত দুই যুগে বাংলাদেশ থেকে বিলুপ্তির পথে শকুন। এর সংরক্ষণে কাজ করা একদল স্বেচ্ছাসেবকের ওপর এবারের আয়োজনে রয়েছে একটি অনুসন্ধানী প্রতিবেদন। মানুষের পারাপারের দুর্ভোগ লাঘবের জন্য বগুড়ার জাহিদুল ইসলামের স্বেচ্ছাশ্রমে সেতু নির্মাণের ওপর রয়েছে একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন। আশ্রয়হীন শিশু ও বৃদ্ধ-বৃদ্ধাদের আশ্রয় দিতে গিয়ে নিজেরাই আশ্রয়হীন হয়ে পড়া মহৎ দম্পতি ডা. শামসুদ্দিন ও মেহেরুন্নেসা’র প্রতিষ্ঠিত রাজশাহী বাঘা উপজেলায় অবস্থিত একটি শিশু সদনের ওপর রয়েছে অনুকরণীয় প্রতিবেদন। ইত্যাদি’র অন্যতম জনপ্রিয় পর্ব বিশ্বের বিস্ময়কর বিষয় ও স্থানের ওপর প্রতিবেদন। তারই ধারাবাহিকতায় এবারের পর্বে রয়েছে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর পর্বতময়, দ্বীপময় প্রত্নতাত্ত্বিক দেশ গ্রিসের রাজধানী এথেন্স এবং গ্রিসের ইভজোন্স নামক সেনাদলের একটি সচিত্র প্রতিবেদন।

রাজশাহী ও বাংলাদেশ পুলিশ একাডেমিকে নিয়ে রচিত একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন বাংলাদেশ পুলিশ একাডেমিরই প্রশিক্ষণরত দেড় শতাধিক সদস্য। গানটিতে কণ্ঠ দিয়েছেন কমল, রিয়াদ ও তানজিনা রুমা, নৃত্য পরিচালনা করেছেন মনিরুল ইসলাম মুকুল। কথা লিখেছেন মনিরুজ্জামান পলাশ, সুর করেছেন হানিফ সংকেত এবং সংগীতায়োজন করেছেন মেহেদী।
নিয়মিত পর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ। বরাবরের মতো এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন মুকিমুল আনোয়ার মুকিম।

এবারের পর্বের উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- সোলায়মান খোকা, জিয়াউল হাসান কিসলু, আজিজুল হাকিম, আব্দুল কাদের, আফজাল শরীফ, সুভাশিষ ভৌমিক, শবনম পারভীন, কামাল বায়েজীদ, আমিন আজাদ, মো. বারী, জিল্লুর রহমান, নজরুল ইসলাম, নিপু, জামিল হোসেন, তারেক স্বপন, জাহিদ সিকদার, নাফা, মতিউর রহমান, আনোয়ার শাহী, শামীম, রাশেদ মামুন অপু, বাহার, ইমিলা, মনজুর আলম, জাহিদ চৌধুরীসহ অনেকে। পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা ও মামুন।

গণমানুষের প্রিয় অনুষ্ঠান ‘ইত্যাদি’র এই পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ২৯ অক্টোবর রাত ৮টার বাংলা সংবাদের পর।
যথারীতি ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close