খেলাধুলা

ছুটি চলছে, কিন্তু তামিম মাঠে ঘাম ঝরাচ্ছেন

দীর্ঘদিন পর মাঠে নেমে প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারেননি তামিম ইকবাল। তাই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ছুটি দিলেও তামিম মাঠে। অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন দেশসেরা এই ওপেনার। গতকালই (মঙ্গলবার) ব্যাট হাতে নেমেছিলেন, সেটা আজও (বুধবার) দেখা গেল একাডেমি মাঠের নেটে।

করোনার কারণে লম্বা সময় মাঠের বাইরে ছিলেন ক্রিকেটাররা। এরপর প্রস্তুতি শেষে তিন দলে ভাগ হয়েছে খেলেছে বিসিবি প্রেসিডেন্ট’স কাপ। ওয়ানডে ফরম্যাটের এই প্রতিযোগিতায় সিনিয়র ক্রিকেটাররা কেউই তেমন একটা প্রত্যাশা পূরণ করতে পারেননি। বিশেষ করে, তামিম ছিলেন পুরোপুরিই ব্যর্থ।

শুধু নেতৃত্বে নয়, ব্যাটসম্যান হিসেবেও টুর্নামেন্টটা ভালো কাটেনি তামিমের। ৪ ম্যাচে ২৫.২৫ গড়ে করেছেন ১০১ রান। যদিও লিগ পর্বের শেষ ম্যাচে ৫৭ রানের ইনিংস খেলে ফর্মে ফেরার বার্তা দিয়েছেন বাঁহাতি ওপেনার। তার দল ফাইনালে যেতে না পারায় আগেভাগেই শেষ হয়ে যায় টুর্নামেন্ট।

গত রবিবার প্রেসিডেন্ট’স কাপের ফাইনালের পর দুই সপ্তাহের ছুটিতে জাতীয় দলের ক্রিকেটাররা। মাহমুদউল্লাহ একাদশ ও নাজমুল একাদেশের সদস্যরা ২৬ অক্টোবর থেকে ছুটিতে গেলেও তামিমের ছুটি শুরু হয় ২১ অক্টোবর থেকে। তবে ৬ দিন বিশ্রাম নিয়েই মাঠে নেমে পড়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। নভেম্বরের তৃতীয় সপ্তাহে শুরু হবে টি-টোয়েন্টি টুর্নামেন্ট। এই প্রতিযোগিতায় প্রস্তুতির পাশাপাশি নিজের ভুলগুলো শুধরে নিতেই আগেভাগে অনুশীলন শুরু করেছেন তামিম।

মঙ্গলবার দুপুরে মোহাম্মদ মিঠুন ও তাইজুল ইসলামের বোলিংয়ের সামনে অনুশীলন করেছেন তামিম। আর আজ তাইজুলের পাশাপাশি একজন থ্রোয়ারও ছিলেন তামিমের ব্যাটিং অনুশীলনে। পৌনে একঘণ্টার মতো নিমগ্ন চিত্তে ব্যাট হাতে ঘাম ঝরিয়েছেন তিনি।

সদ্য শেষ হওয়া ওয়ানডে টুর্নামেন্টে তামিমের পারফরম্যান্স একেবারেই সাদামাটা। প্রেসিডেন্ট’স কাপের চার ম্যাচে তামিমের স্কোর যথাক্রমে- ২, ৩৩, ৯ ও ৫৭। ৬৬.৮৮ স্ট্রাইক রেটে ১০১ রান, যেখানে ১২টি চার ও ১টি ছক্কা। সবমিলিয়ে তামিম নিজেই নিজের পারফরম্যান্সে সন্তুষ্ট নন। সে কারণেই ছুটি চললেও নেটে নেমে পড়েছেন তিনি।

আগামী ১৫ নভেম্বর ৫ দল নিয়ে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করবে বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। এই টুর্নামেন্ট শুরুর আগে ক্রিকেটারদের জৈব সুরক্ষা বলয়ে ঢুকতে হবে। এজন্য করোনা পরীক্ষায় হতে হবে নেগেটিভ।

এদিকে আগামীকাল (বৃহস্পতিবার) একবছরের নিষেধাজ্ঞা থেকে মুক্তি মিলছে সাকিব আল হাসানের। ফলে ১৫ নভেম্বর শুরু হতে যাওয়া ৫ দলের টি-টোয়েন্টি টুর্নামেন্টে তার খেলতে কোনও বাধা থাকবে না।

জানা গেছে, টুর্নামেন্টের প্রস্তুতির লক্ষ্যে নভেম্বরের প্রথম সপ্তাহে দেশে আসবেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। শুধু তা-ই নয়, দীর্ঘদিন ধরে ক্রিকেটের বাইরে থাকা মাশরাফিরও টি-টোয়েন্টি প্রতিযোগিতায় ফেরার কথা রয়েছে। যদিও হ্যামস্ট্রিং চোটে এই মুহূর্তে বিশ্রামে আছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close