ফিচারসমগ্র বিশ্ব

৯০ ভাগ সুরক্ষা দেবে ফাইজার-বায়োএনটেকের টিকা

ফাইজার ও বায়োএনটেকের টিকা ৯০ ভাগের বেশি মানুষকে কোভিড-১৯ আক্রান্ত হওয়া থেকে বাঁচাবে। এটিকে বলা হচ্ছে প্রথম কার্যকরি করোনার ভ্যাকসিন। প্রকাশিত একটি প্রাথমিক বিশ্লেষণের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

এই সাফল্যকে ফাইজার ও বায়োএনটেক বলছে, বিজ্ঞান ও মানবতার জন্য এক অসাধারণ দিন। এরইমধ্যে এই ভ্যাকসিন ৪৩ হাজার ৫০০ জনের ওপর প্রয়োগ করা হয়েছে। বিশ্বের ৬টি দেশে এর পরীক্ষা চালানো হয়েছে। এখন পর্যন্ত কোনো উদ্বেগজনক কিছু পাওয়া যায়নি। এখন এই মাসের শেষ নাগাদ ভ্যাকসিনটির অনুমোদনের আবেদন করবে ফাইজার ও বায়োএনটেক।

উল্লেখ্য, বিশ্বে প্রায় এক ডজন টিকার চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে। তবে এটাই প্রথম কোনো টিকা যার ফলাফল সামনে আসলো। শরীরের প্রতিরোধ ব্যবস্থাকে প্রশিক্ষিত করতে এক্সপেরিমেন্টাল অ্যাপ্রোচ ব্যবহার করা হয়েছে এই টিকায়। তিন সপ্তাহের ব্যবধানে টিকার দুই ডোজ দিতে হয়। যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা ও তুরস্কে এই টিকার পরীক্ষা চালানো হয়। এসব পরীক্ষায় দেখা গেছে যে, দ্বিতীয় ডোজ দেয়ার সাতদিন পরই প্রতিরোধ ব্যবস্থা গড়ে উঠেছে। ফাইজার জানিয়েছে, এ বছরের শেষে তারা ৫ কোটি ডোজ সরবরাহ করতে সক্ষম হবে। আর আগামী বছর শেষ হওয়ার আগে ১৩০ কোটি ডোজ সরবরাহ করতে পারবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close