প্রবাসে সফল বাঙালী

আকামা থাকলে প্রবাসীদের কুয়েতে প্রবেশে বাধা নেই

কুয়েতের বাইরে যেসব প্রবাসী ছুটিতে গিয়ে ফ্লাইট বন্ধের কারণে আটকা পড়েছেন তাদের মধ্যে যাদের বৈধ আকামা রয়েছে তারা সবাই দেশটিতে প্রবেশ করতে পারবেন। তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রয়োজনীয় নির্দেশনা মেনে তাদের কুয়েতে ঢুকতে হবে। গতকাল মঙ্গলবার দেশটির স্থানীয় ইংরেজি জাতীয় দৈনিক আরব টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, যেসব প্রবাসী বর্তমানে কুয়েতের বাইরে অবস্থান করছেন তারা যদি ৩১ ডিসেম্বরের মধ্যে দেশটিতে আবারও প্রবেশ না করে তাহলে তাদের আর প্রবেশের অনুমতি দেওয়া হবে না-এমন তথ্য সম্পূর্ণ মিথ্যা বা গুজব বলে জানিয়েছে কুয়েতের জেনারেল রেসিডেন্সি বিষয়ক বিভাগ।

সেইসঙ্গে এও জানানো হয়েছে, দেশে প্রবাসীদের অনুপস্থিতি সম্পর্কিত আইনে নতুন কিছু সংযুক্ত করা হয়নি। এ ছাড়া বর্তমানে যারা কুয়েতের বাইরে আছেন তারা অনলাইনে তাদের আকামা নবায়ন করতে পারবেন বলে এ বিষয়ে নিশ্চিত করেছে কুয়েতের রেসিডেন্সি বিভাগ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে যদি দেশের বাইরে থাকা প্রবাসীদের বিরুদ্ধে নতুন কোনো ব্যবস্থার সিদ্ধান্ত নেয়, তাহলে অবশ্যই আনুষ্ঠানিকভাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ প্রশাসনের মাধ্যমে ঘোষণা করে জানানো হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

করোনার বিস্তার ঠেকাতে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ ৩৪ দেশের নাগরিকদের কুয়েতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে নিষিদ্ধ ৩৪ দেশ ব্যতীত অন্য যেকোন দেশে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার পরে সেই দেশ থেকে পিসিআর সাটিফিকেট নিয়ে কুয়েতে প্রবেশ করতে পারবে। অনলাইনে আকামা নবায়নের সুযোগ থাকলেও যেসব প্রবাসী আকামা নবায়ন করেনি বা যাদের আকামা মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে তারা কুয়েতে প্রবেশের সুযোগ পাবেন না।

সূত্রটি আরও উল্লেখ করেছে, যে সমস্ত রেসিডেন্সি পারমিট বিশেষত আর্টিকেল ২২, অনলাইনে নবায়ন করা হয়েছে এবং যাদের মা-বাবার সন্তানেরা প্রবাসে এসে পড়াশোনা করছেন তাদের আশ্বস্ত করে বলা হয়েছে যে, ৬ মাসেরও বেশি সময় কুয়েতের বাইরে থাকার পরেও আবাস বাতিল হওয়ার কোনো আশঙ্কা নেই।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close